fbpx

মুম্বাই ফিল্ম ফেস্টে সেরা ঐতিহাসিক সিনেমা ‘জে কে ১৯৭১’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মুম্বাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল-২০২২ এ সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার জিতে নিয়েছে ফাখরুল আরেফিন খানের সিনেমা ‘জে কে ১৯৭১’। এটি মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত একটি সিনেমা।

নির্মাতা আগেই জানিয়েছিলেন এটি একটি আন্তর্জাতিক নির্মাণ, আন্তর্জাতিক সিনেমা। ইংরেজি আর ফ্রেঞ্চ ভাষায় নির্মিত হয়েছে সিনেমাটি। স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটের কোনো সিনেমা ইংরেজি বা ফ্রেঞ্চ ভাষায় নির্মিত হয়নি।

সিনেমার পুরোটার শুটিং হয়েছে কলকাতায়। মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে বিদেশে ঘটে যাওয়া একটি সত্য ঘটনা অবলম্বনে সিনেমাটি নির্মিত হয়েছে। এই সিনেমার চিত্রনাট্য করেছেন দেশের খ্যাতিমান নাট্যকার মাসুম রেজা।

জে কে মূলত ফরাসি শব্দ। এটি ফ্রান্সের একজনের নাম। তার ভূমিকায় অভিনয় করছেন কলকাতার শুভ্র সৌরভ দাস এবং পাইলটের চরিত্রে দেখা যাবে সব্যসাচীকে। আরও অভিনয় করছেন দেশের আমান খান।

সিনেমার কাহিনি এমন- ১৯৭১ সালের ৩ ডিসেম্বর। প্যারিসের কাছে অরলি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের ৭২০ বি ফ্লাইটটি উড্ডয়ন করতে যাচ্ছিল। এমন সময় বিমানের ককপিটে এক হাতে পিস্তল অন্য হাতে বোমার মতো দেখতে একটি ব্যাগ নিয়ে ঢুকে পড়েন এক ফরাসি যুবক।

মূলত এ ঘটনা নিয়েই সিনেমার কাহিনি। সিনেমায় একটি গান আছে, যেটিতে কণ্ঠ দিয়েছেন নাসিম আলী খান। এর সংগীত পরিচালনা করেছেন পার্থ বড়ুয়া।

Advertisement
Share.

Leave A Reply