fbpx

মৃত্যুবরণ করলেন শান্তিতে নোবেলজয়ী ডেসমন্ড টুটু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শান্তিতে নোবেলজয়ী দক্ষিণ আফ্রিকার আর্চবিশপ ডেসমন্ড টুটু মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে বর্ণবাদবিরোধী আন্দোলনের এই নেতার বয়স হয়েছিল ৯০ বছর। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

আজ রবিবার (২৬ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এক প্রতিবেদনে বলেছেন, ডেসমন্ড টুটু ছিলেন দক্ষিণ আফ্রিকান ধর্মযাজক ও অধিকার আন্দোলন কর্মী। তিনি দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

বর্ণবৈষম্য প্রথা বিলুপ্ত করতে যে সংগ্রাম করেন তিনি, সেই ভূমিকার জন্য ১৯৮৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন ডেসমন্ড টুটু। এছাড়া, ১৯৯৯ সালে সিডন শান্তি পুরস্কারসহ ২০০৭ সালে গান্ধী শান্তি পুরস্কারও লাভ করেন তিনি।

স্বাধীন দক্ষিণ আফ্রিকার পেছনে তিনি অসামান্য ভূমিকা রেখেছেন উল্লেখ করে গভীর শোক প্রকাশ করেন প্রেসিডেন্ট রামফোসা। শান্তিতে নোবেলজয়ী টুটুর দেশের সীমানা পেরিয়ে বিশ্বেও পরিচিতি রয়েছে ব্যাপক। টুটুকে একজন নীতিমান ও বাস্তববাদী নেতা হিসেবে বর্ণনা করেন দেশটির প্রেসিডেন্ট।

ডেসমন্ড টুটু বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলার সাথে কাজ করেছেন। ১৯৪৮ থেকে ১৯৯১ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গ সংখ্যাগরিষ্ঠদের বিরুদ্ধে শ্বেতাঙ্গ সংখ্যালঘু সরকার কর্তৃক জাতিগত বিচ্ছিন্নতা ও বৈষম্যের নীতির অবসানের আন্দোলনে অন্যতম চালিকাশক্তি ছিলেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply