fbpx

মেট্রোরেলের ট্রায়াল রান শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প নতুন একটি মাইলফলক স্পর্শ করলো আজ। শুরু হলো ভায়াডাক্টে মেট্রোরেল চলাচলের পরীক্ষামূলক যাত্রা।

আজ রবিবার (২৯ আগস্ট) দুপুর পৌনে ১২টায় উত্তরায় মেট্রোরেলের জন্য নির্মিত ডিপো থেকে এই চলাচল শুরু হয়। আর উত্তরা থেকে মিরপুর পর্যন্ত এই ট্রায়াল রান চলছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এর আনুষ্ঠানিক সূচনা করেন।

এ সময় সেতুমন্ত্রী তার বক্তব্যে বলেন, ‘এটি একটি মাইলফলক। মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, এটি দৃশ্যমান বাস্তবতা।’ তিনি আরও জানান, মেট্রোরেল লাইন-৬ এর কাজ সম্পূর্ণ শেষ করতে আরও ছয় মাস লাগবে। এরমধ্যে, ৩১ জুলাই পর্যন্ত কাজের ৬৮.২৯ শতাংশ অগ্রগতি হয়েছে। উত্তরা থেকে মিরপুর পর্যন্ত কাজের অগ্রগতি ৮৮ শতাংশ।

এর আগে, গতকাল ‘ভায়াডাক্টে চলাচলকারী সর্বপ্রথম মেট্রো রেলের আনুষ্ঠানিক প্রদর্শনী’ অনুষ্ঠানের পরীক্ষামূলক পরিচালনা ও পরীক্ষণের উদ্বোধনের কথা সংবাদমাধ্যমকে জানান ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

এর আগে, গত ১১ মে প্রথমবারের মত গণমাধ্যমের সামনে উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোর ভেতরে এই বৈদ্যুতিক ট্রেন চালিয়ে দেখানো হয়। আর গতকাল শুক্রবার উত্তরা দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত ভায়াডাক্টের ওপর দিয়ে প্রথমবারের মত এই মেট্রোরেল চালানো হয়।

বর্তমানে ঢাকার উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেলের ডিপোতে দুই সেটের মোট ১২টি কোচ পৌঁছেছে, যার প্রথম সেটের ছয়টি ২১ এপ্রিল এবং দ্বিতীয় সেটের আরও ছয়টি কোচ ১ জুন ঢাকা পৌঁছায়।

তবে, রাজধানীবাসীকে এ মেট্রো ট্রেনে চড়তে এক বছরেরও বেশি সময় অপেক্ষা করতে হতে পারে। কারণ, করোনা পরিস্থিতির কারণে কাজে দেরি হয়ে যাওয়ায় প্রকল্প কর্তৃপক্ষ কিছু পরিকল্পনা সংশোধন করতে বাধ্য হয়েছে। এ অবস্থায়, অন্তত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল লাইনটি আগামী বছরের ডিসেম্বরের মধ্যে চালু করতে চাইছে কর্তৃপক্ষ।

এর কাজ পুরোপুরি শেষ হলে, ১৬টি স্টেশনের মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার জনকে বহন করতে সক্ষম হবে। ফলে, উত্তরা থেকে মতিঝিল যাওয়ার সময় কমে প্রায় ৪০ মিনিট হয়ে যাবে। যেখানে এখন এ পথ পাড়ি দিতে প্রায় দুই ঘণ্টা সময় লেগে যায়।

Advertisement
Share.

Leave A Reply