fbpx

মেট্রোরেলে উঠলেই যাত্রীকে গুণতে হবে ১০ টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মেট্রোরেলে উঠলেই যাত্রীকে ভাড়া গুণতে হবে ১০ টাকা। আর সর্বোচ্চ দূরত্বে যেতে এই ভাড়া হবে ৪৮ টাকা। গেল সপ্তাহে অনুষ্ঠিত ভাড়া নির্ধারণ কমিটির প্রথম সভা থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলে প্রতি কিলোমিটারে দুই টাকা ৪০ পয়সা ভাড়ার প্রস্তাব করা হয়েছে। দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত দূরত্ব ২০ দশমিক ১ কিলোমিটার। সে হিসেবে ভাড়া হয় ৪৮ টাকা ২৫ পয়সা। এখন সড়ক পরিবহন মন্ত্রণালয় অনুমোদন দিলে এ ভাড়া চূড়ান্ত হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দিনে চার লাখ ৮৩ হাজার যাত্রী মেট্রোরেল ব্যবহার করবে। যাত্রী এর চেয়ে কম হলে পরিচালন ব্যয় উঠাতে ভাড়া বাড়াতে হবে।

জানা গেছে, ভাড়া নির্ধারণের দায়িত্বে আছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালকের নেতৃত্বে সাত সদস্যের কমিটি। তারা পরিচালনা ব্যয় বিশ্লেষণ করে কমিটি ভাড়া প্রস্তাব করেছে। তবে এ ভাড়া কার্যকর হলে সরকার এ থেকে লাভ করতে পারবে না। শুধু পরিচালন ব্যয় উঠবে। লাভ করতে হলে ভাড়া আরও বাড়াতে হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ভাড়া নির্ধারণ কমিটির সভায় হিসাব দিয়েছে, প্রতি মাসে এ খাতে পরিচালন ব্যয় হবে প্রায় ৭০ কোটি টাকা। আর প্রতিদিন ব্যয় হবে দুই কোটি ৩৩ লাখ পাঁচ হাজার ৭৪১ টাকা। এর মধ্যে শুধু জাইকার ঋণ ও সরকারের ব্যয় পরিশোধে দুই কোটি টাকার বেশি ব্যয় হবে।

এ প্রসঙ্গে ভাড়া নির্ধারণ কমিটির প্রধান ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান জানান, তারা সরকারের নির্দেশনা অনুযায়ী কিলোমিটার প্রতি ভাড়া প্রস্তাব করেছেন। মন্ত্রণালয় তা যাচাই-বাছাই করবে। আর ভাড়া চূড়ান্ত করবে সরকার। তবে প্রকৃত ভাড়া প্রস্তাবিত ভাড়ার চেয়ে কম বা বেশি হতে পারে।

মেট্রোরেলের বিধিমালার ২২ (খ) ধারা অনুযায়ী গণপরিবহনের ভাড়া বিবেচনায় নেওয়া হবে। ঢাকার গণপরিবহনে প্রতি কিলোমিটারে বড় বাসে ভাড়া এক টাকা ৭০ পয়সা, মিনিবাসে ১ টাকা ৬০ পয়সা। বড় বাসে সর্বনিম্ন ভাড়া ৭ টাকা। মিনিবাসে ৫ টাকা। তাই মেট্রোরেলেও সর্বনিম্ন ভাড়ার নিয়ম থাকবে ।

জানা গেছে, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রোরেলে ১৬টি স্টেশন থাকবে। এর মধ্যে আবার কোনো কোনো স্টেশনের দূরত্ব এক কিলোমিটারেরও কম। তাই এ ভাড়া ১০ টাকার প্রস্তাব করা হয়েছে বলে কমিটি সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে মেট্রোরেলের নির্মাণ কাজ চলছে। আগামী বছরে এর একাংশ চালু হবে।  জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা ঋণ দিচ্ছে। আর বাকি পাঁচ হাজার ৩৯০ কোটি টাকা জোগান দিচ্ছে সরকার। ২০২২ সালের জুনে মেট্রোরেল  চালু হবে।

Advertisement
Share.

Leave A Reply