fbpx

মেট্রোরেল থামবে আগারগাঁও স্টেশনের তিনতলায়, অপেক্ষায় উৎসুক জনতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিজয়ের মাসে দেশের ইতিহাসে যুক্ত হলো নতুন এক সংযোজন, স্বপ্নের মেট্রোরেলের যাত্রা শুরু হলো আজ। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর উত্তরা এলাকা থেকে এই মেট্রোরেলের উদ্বোধন করেন। তিনি টিকিট কেটে প্রথম যাত্রী হয়ে মেট্রোরেলে চড়বেন, আগারগাঁও স্টেশনে এসে নামবেন তিনি।

তাকে বরণ করে নিতে আগারগাঁও স্টেশন পুরোপুরিভাবে প্রস্তুত করা হয়েছে। স্টেশনের তিনতলায় এসে ট্রেন থামবে। এই স্টেশনে দেখা যায়, সব কিছু ঠিকঠাক করা হয়েছে। নিচে স্টেশনের বাইরে উৎসুক অনেক মানুষ অপেক্ষা করছেন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে জানানো হয়েছে, আজ উদ্বোধনের পর মেট্রোরেল চলাচল করবে সীমিতভাবে। আগামী ২৬ মার্চ থেকে উত্তরা-আগারগাঁও পথে পুরোদমে যাত্রী নিয়ে চলাচল করবে মেট্রোরেল। উত্তরা আগারগাঁও পথের জন্য ৬ কোচবিশিষ্ট ১০টি ট্রেন প্রস্তুত করা হয়েছে।

প্রথম তিন মাস মেট্রোরেল মাঝের কোনো স্টেশনে থামবে না। ১০ মিনিট পর পর ট্রেন যাত্রা শুরু করবে। দিনে চলবে ৪ ঘণ্টা—সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। প্রতিটি ট্রেন সর্বোচ্চ ২০০ যাত্রী নিয়ে চলাচল করবে। সপ্তাহে এক দিন মঙ্গলবার ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে টিকিট কাটা, ওঠানামা ও চলাচলে মানুষের অভ্যস্ততা তৈরি হলে ঘন ঘন ট্রেন চলবে, সব স্টেশনে থামবে এবং যাত্রীও বেশি নেওয়া হবে।

কর্মকর্তারা বলছেন, অভ্যস্ততা তৈরির পর নির্ধারিত সময় কমিয়ে আনা হতে পারে। মেট্রোরেলের মূল পরিকল্পনায় প্রতি সাড়ে তিন মিনিট অন্তর ট্রেন চলার কথা। মাঝের স্টেশনে যাত্রাবিরতির সময় হবে ৩০ সেকেন্ড।

ডিএমটিসিএল বলছে, একেকটি ট্রেনে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ জন যাত্রী চলাচল করতে পারবেন। বসার ব্যবস্থা রয়েছে ৩০৬ জনের। ট্রেনের সাড়ে ৯ ফুট চওড়া কোচের দুই পাশে আসন থাকবে। মাঝে প্রশস্ত জায়গায় যাত্রীরা দাঁড়িয়ে ভ্রমণ করতে পারবেন।

Advertisement
Share.

Leave A Reply