fbpx

মেনোপজ পরবর্তী সময়ে নিরাপত্তাহীনতায় ভোগেন অধিকাংশ নারী!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নারীদের ৪৫ থেকে ৫০ বছর বয়সের মধ্যে শুরু হয় মেনোপজ বা রজোনিবৃত্তি। এই বয়সের নারীদের ঋতু বন্ধ হয়ে যাওয়াটা খুবই স্বাভাবিক প্রক্রিয়া। ৪৫ এর পর পুরো একটি বছর ঋতু চক্র বন্ধ থাকলে, ধরে নিতে হবে ওই নারী মেনোপজে পৌঁছেছেন।

ইব্রাহিম মেডিকেল কলেজ ও হাসপাতালের স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. ফেরদৌসী বেগম বিবিএস বাংলাকে বলেন, ‘মেনোপজ একটি স্বাভাবিক প্রক্রিয়া হলেও এর মধ্যে আছে কিছু অস্বাভাবিক অস্বস্তি। মেনোপজ শুরু হবার পর অনেক নারী হাড়ক্ষয়সহ বিভিন্ন শারীরিক ও মানসিক জটিলতায় ভোগেন। ৪০ এর আগে যাদের মেনোপজ শুরু হয়, তাদের বেশিরভাগকেই বিষণ্নতাসহ মানসিক অবসাদে ভুগতে দেখা যায়। অনেকের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যেতে দেখা যায়।’

ডা. ফেরদৌসী বলেন, ‘মেনোপজ সঠিক বয়সে হলে চিকিৎসার প্রয়োজন হয় না। তবে খাদ্যাভ্যাস এবং ব্যায়াম ঠেকাতে পারে মেনোপজ পরবর্তী জটিলতা। ব্যালেন্সড ডায়েট বা ভারসাম্যপূর্ণ খাবার খেতে হবে। চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। হৃৎপিণ্ড ও হাড়কে সুরক্ষা দিতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন, ডিম, দুধ, ছোট মাছ ও ফল খেতে হবে।

মেনোপজের পর একজন নারীর মানসিক স্বাস্থ্যের প্রতিও যত্নবান হতে হবে জানিয়ে গাইনি বিশেষজ্ঞ বলেন, ‘মেনোপজ শুরু হবার পর একজন নারী বিষণ্নতা এবং নিরাপত্তাহীনতায় ভোগেন। বয়সের সাথে সাথে পরিবারে তার গুরুত্ব কমে যায়। ফলে নানারকম ক্রাইসিস ফিল করেন। এরজন্য পরিবারের অন্য সদস্যদেরকে এগিয়ে আসতে হবে। কোনভাবেই যেনো একজন বয়স্ক নারী নিজেকে একা না ভাবেন বা যত্নের অভাব হচ্ছে এটা ফিল না করেন।’

মেনোপজ এর সময়টাতে জরায়ুমুখের ক্যান্সারের ঝুঁকি কমে গেলেও থেকে যায় স্তন ক্যান্সারের ঝুঁকি। তাই শরীরে যেকোন অস্বাভাবিকতা দেখা দেওয়ার সাথে সাথেই বিশেষজ্ঞ চিকিৎকের শরণাপন্ন হবার পরামর্শ দিয়েছেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফেরদৌসী বেগম।

সংসারের জন্য সারাজীবন যে মা কষ্ট করে যান, তারও একসময় বার্ধক্য আসে। আগের মতো দায়িত্ব পালন করার শক্তি থাকে না। থাকেনা শারীরিক ও মানসিক সাহসও। শরীরে বাসা বাঁধে নানা অসুখ বিসুখ। সেইসাথে মেনোপজ বদলে দেয় নারীর শারীরিক ও মানসিক অবস্থাও। তাই সুস্থ থাকতে পরিবারের সহযোগিতার পাশাপাশি নিজের প্রতি যত্নশীল হওয়া এবং আনন্দের মধ্যে থাকার পরামর্শ মনস্তত্ত্ববিদদের।

Advertisement
Share.

Leave A Reply