fbpx

মেশিনের সাহায্যে মসৃণ করা বা পালিশ করা চাল না খাওয়ার পরামর্শ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

খাদ্য আমদানি কমাতে জনগণকে মেশিনের সাহায্যে মসৃণ করা বা পালিশ করা চাল না খাওয়ার পরামর্শ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আজ বৃহস্পতিবার দুপুরে নওগাঁ সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।

খাদ্যমন্ত্রী বলেন, জাতিসংঘ, বিশ্বব্যাংক, বিশ্ব খাদ্য সংস্থাসহ বিশ্বের বিভিন্ন সংস্থা বিশ্বে দুর্ভিক্ষের আশঙ্কা করছে। তখন সেই বিপদের ছায়া বাংলাদেশের মতো দেশে পড়বে না তা তো আশা করা যায় না। কারণ আমরা আমদানি নির্ভরশীল দেশ। তবে কৃষিতে যদি আমরা সঠিকভাবে আবাদ করি আর যদি পালিশ করা চাল খাওয়া কমাতে পারি, তাহলে আমাদের খাদ্য আমদানির প্রয়োজন পড়বে না।

চাল পলিশ করার কারণে চালের খাদ্যাংশ নষ্ট হয় বলে উল্লেখ করে সাধন চন্দ্র মজুমদার বলেন, এক সমীক্ষায় দেখা গেছে, পলিশ করার জন্য বা চাল সিল্কি কিংবা মসৃণ করার জন্য চালের বাইরের কিছু অংশ নষ্ট হয়। প্রতি ১০০ টন চালে পাঁচ টন চাল কমে যায়। এই হিসাবে চার কোটি টন চালে ২০-২২ টন চাল হওয়া হয়ে যায়। এ খাদ্যাংশটুকু ভাত, সুজি কিংবা আটা কোনোভাবেই ব্যবহার করা যায় না।

শিক্ষার্থীদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, শুধু সার্টিফিকেট নিয়ে কোনো কাজ হবে না। নৈতিকতার শিক্ষা না থাকলে ভালো মানুষ হওয়া যাবে না। এসময় যুব সমাজকে মাদক, সন্ত্রাস, ইভটিজিং ও নেশার জগৎ থেকে বিরত থেকে দেশের কল্যাণে এবং খেলাধুলায় মনোযোগী হওয়ার আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানে কলেজের অধ্যক্ষ নাজমুল হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক প্রমুখ। পরে ছাত্রছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

Advertisement
Share.

Leave A Reply