fbpx

মেসেঞ্জারে যোগ হলো এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

টেক্সট মেসেজের পাশাপাশি এবার গ্রুপ চ্যাট এবং কলের ক্ষেত্রে এনক্রিপশন সুবিধা চালু করেছে মেসেঞ্জার। মেটা মালিকাধীন এই টেক জায়ান্ট এই সুবিধা একযোগে সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে।

দুটি উপায়ে মেসেঞ্জারে এই সেবা ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। প্রথমটি হচ্ছে ‘ভ্যানিশ মোড’, যেটি চলতি কোনো চ্যাটিং থ্রেডে উপরের দিকে সোয়াইপ করে চালু করে নেওয়া যাবে। এই মোডে চ্যাট উইন্ডো বন্ধ করলেই মুছে যায় যায় সব মেসেজ।

আর দ্বিতীয়টি হচ্ছে ‘সিক্রেট কনভার্সেশন’। নতুন কোনো আলাপ শুরু করার সময় ‘লক আইকন’ টগল করে ফিচারটি চালু করে নিতে পারবেন ব্যবহারকারী। বিদ্যমান কোনো চ্যাটিং থ্রেডে একই ফিচার চালু করতে চাইলে যেতে হবে ওই চ্যাটের ‘সেটিংস’-এ। সেখানেই মিলবে ‘লক আইকন’টি।

এর পাশাপাশি মেসেঞ্জারে নতুন কিছু সেবাও যোগ করেছে মেটা। জিফ, স্টিকার, রিঅ্যাকশনস এবং নির্দিষ্ট কোনো মেসেজ ট্যাপ করে ধরে রেখে ‘রিপ্লাই’ বা ‘ফরওয়ার্ড’ করার ফিচার যোগ হয়েছে এনক্রিপ্টেড আলাপচারিতায়।

এদিকে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে,কয়েক সপ্তাহের মধ্যে স্ন্যাপচ্যাটের ‘স্ক্রিনশট নোটিফিকেশন’-এর আদলে তৈরি আরেকটি ফিচারও যোগ হচ্ছে। একইসঙ্গে এনক্রিপ্টেড বার্তালাপে যে সকল ছবি, ডকুমেন্ট সেইভ করে রাখার সুবিধাও পাবেন ব্যবহারকারী।

Advertisement
Share.

Leave A Reply