fbpx

মোংলা বন্দরে মেট্রোরেলের দ্বিতীয় চালান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রামের মোংলা বন্দরে আজ এসে পৌঁছেছে মেট্রোরেলের দ্বিতীয় চালানের আরও ৬ সেট ট্রেন।

আজ রবিবার (৯ মে) দুপুরে বন্দরের জেটিতে ভীড়েছে জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি। মোংলা বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, আজ বিকেলেই বন্দর জেটি থেকে এসব কোচ খালাস শুরু হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মাদ মূসা দ্বিতীয় চালান আসার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, খুব দ্রুত বগিগুলো খালাস শুরু হবে। ‘এমভি ওশান গ্রেস’ জাহাজটি গত ২১ এপ্রিল কোবে সমুদ্রবন্দর থেকে দ্বিতীয় চালানের ছয় সেট ট্রেন নিয়ে বাংলাদেশে রওনা দিয়েছিল বলে জানান তিনি। এছাড়া, ২০২২ সালের মধ্যে ২৪টি জাহাজে আরও ১৪৪টি বগি মোংলা বন্দর থেকে খালাস করা হবে বলেও জানান মোহাম্মাদ মূসা।

এর আগে, মোংলা বন্দরে গত ৩১ মার্চ মেট্রোরেলের প্রথম চালান পৌঁছেছিল ৬টি বগী নিয়ে। কোচগুলো পরবর্তীতে নদী পথের মাধ্যমে ঢাকায় নেওয়া হয়।

এ বিষয়ে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানী লিমিটেডের কন্ট্রাক্ট প্যাকেজ-০৮’র প্রকল্প ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান বলেন, জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে। যার প্রতি সেটের দু’পাশে দু’টি ইঞ্জিন থাকবে। এর মধ্যে কোচ থাকবে চারটি করে। ট্রেনগুলোয় ডিসি ১ হাজার ৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। ট্রেনগুলোর বডি থাকবে স্টেইনলেস স্টিলের তৈরী। আর এর আসনগুলো হবে লম্বালম্বি। প্রতিটি ট্রেনে থাকবে দু’টি করে হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দু’পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন।

Advertisement
Share.

Leave A Reply