fbpx

মোংলা সমুদ্রবন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রথমবারের মতো বাগেরহাটের মোংলা সমুদ্রবন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের বিভিন্ন প্রতিষ্ঠানে তৈরি গার্মেন্টস পণ্য নিয়ে মোংলা বন্দর ছেড়েছে ‘এমভি মার্কস নেসনা’ নামের পানামার পতাকাবাহী একটি জাহাজ।

মোংলা বন্দর ব্যবহার করে গার্মেন্টস পণ্য রপ্তানির বিষয়টি বন্দরের জন্য নতুন এক মাইলফলক বলে উল্লেখ করেছেন বন্দর কর্তৃপক্ষ ও শিপিং এজেন্টরা।

মোংলা বন্দরের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, পদ্মা সেতু চালুর পর মোংলা বন্দর দিয়ে প্রথমবার গার্মেন্টস পণ্য রপ্তানি হচ্ছে। এর আগে মোংলা দিয়ে হাতে গোনা কয়েকবার অল্প কিছু গার্মেন্টস পণ্য রপ্তানি হয়েছে। আগে এ পথে ফেরিঘাটের দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো। ফলে অনেক রপ্তানিকারক মোংলা বন্দর ব্যবহারে আগ্রহী হতেন না। এখন সময় ও দূরত্ব কমে যাওয়ায় এই বন্দর দিয়ে পণ্য আমদানি রপ্তানি আগের চেয়ে সহজ ও দ্রুত হবে।

জানা গেছে, দেশের ২৭টি কারখানায় তৈরি শিশুদের পোশাক, জার্সি, কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন গার্মেন্টস পণ্য নিয়ে জাহাজটি পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে যাচ্ছে। পদ্মা সেতু চালুর পর সড়কপথে স্বল্প সময়ের মধ্যে ঢাকার কারখানা থেকে এই পণ্যগুলো মোংলায় আসে। বন্দরে পৌঁছানোর পর বুধবার বন্দরের ৮ নম্বর জেটিতে অবস্থান করা এমভি মার্কস নেসনা জাহাজে পণ্যবোঝাই কনটেইনারগুলো তোলা শুরু হয়।

বন্দর কর্তৃপক্ষ ও শিপিং এজেন্টরা বলছেন, পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে সড়কপথে মোংলা বন্দরের দূরত্ব কমেছে। যেখানে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার, সেখানে বর্তমানে মোংলার দূরত্ব ১৭০ কিলোমিটার। জাহাজ হ্যান্ডেলিং দ্রুত ও নিরাপদে হওয়ার পাশাপাশি ঢাকার সঙ্গে দূরত্ব কমায় ব্যবসায়ীদের সময় ও অর্থ সাশ্রয় হচ্ছে। ফলে মোংলা বন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে আগ্রহ বাড়ছে তাদের।

Advertisement
Share.

Leave A Reply