fbpx

মোনাশ কলেজের অনুমোদন বাতিল চেয়ে ইউজিসিকে আইনি নোটিশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে বিদেশি বিশ্ববিদ্যালয়-কলেজ ক্যাম্পাস স্থাপনের সিদ্ধান্ত বাতিল চেয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানকে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২২ নভেম্বর) নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন ব্যারিস্টার অনিক আর হক। তিনি বলেন, ‘সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মনজুর নাহিদের পক্ষে এ নোটিশ পাঠানো হয়েছে।’

নোটিশে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৩৯ ধারায় বলা আছে, বিদেশি বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশে ক্যাম্পাস স্থাপন বা কার্যক্রম পরিচালনা করতে চাইলে তাদের দেশে অনার্স, মাস্টার্স, ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স পরিচালনা করতে হবে। কিন্তু আইনে স্পষ্টভাবে উল্লেখ থাকার পরও গত ২৫ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার মোনাশ কলেজকে বাংলাদেশে স্ট্যাডি সেন্টার স্থাপনের অনুমতি দেওয়া হয়েছে। যে স্ট্যাডি সেন্টারের সার্টিফিকেট শুধু এই কলেজে ভর্তির ক্ষেত্রেই প্রযোজ্য হবে। অথচ দেশে বর্তমানে ১০৮ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি পাবলিক বিশ্ববিদ্যালয়ও তাদের কার্যক্রম পরিচালনা করছে।
এমতাবস্থায় দেশে মোনাশ কলেজের স্ট্যাডি সেন্টার স্থাপন অবৈধ ও আইনবহির্ভূত।’

তাই নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে মঞ্জুরি কমিশনকে মোনাশ কলেজকে দেওয়া অনুমোদন বাতিল করতে অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে জানানো হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply