fbpx

মোবাইল ইন্টারনেটের গতিতে সোমালিয়া, ঘানার চেয়েও পিছিয়ে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি মাসেও মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান বদলায় নি। ১৩৯ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৫ তম। এর আগে ১৩৭ টি দেশের মধ্যে বাংলাদেশ একই অবস্থানে ছিল। ওকলা নামের প্রতিষ্ঠান করা এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

প্রতি মাসে ওকলা বিশ্বের নানা দেশের গড় ইন্টারনেট গতির তুলনামূলক চিত্র তুলে ধরে। এক মাসের তথ্য বিশ্লেষণ করে পরবর্তী মাসের মাঝামাঝি প্রতিবেদনে প্রকাশ করে এ প্রতিষ্ঠানটি।

জুলাই মাসের প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গড় গতি ছিল সেকেন্ডে ১২ দশমিক ৬ মেগাবিট (এমবিপিএস), যা গত মাসের (১২ দশমিক ৪৮ এমবিপিএস) চেয়ে একটু বেশি। আর আপলোডের গড় গতি ৭ দশমিক ৬৫ এমবিপিএস, জুন মাসে যার গতি ছিল ৭ দশমিক ৯৮ এমবিপিএস। জুলাই মাসে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গড় গতি ছিল সেকেন্ডে ১২ দশমিক ৬ মেগাবিট।

এই তালিকায় বাংলাদেশের যে চারটি দেশ আছে, সেগুলো হলো- জিম্বাবুয়ে, ফিলিস্তিন, ভেনেজুয়েলা ও আফগানিস্তান। তালিকায় সবচেয়ে পিছিয়ে আছে আফগানিস্তান। ১৩৯টি দেশের মধ্যে তাদের অবস্থান  ১৩৯ তম।

মোবাইল ইন্টারনেটের গতিতে সোমালিয়া, ঘানার চেয়েও পিছিয়ে বাংলাদেশ

আর বাংলাদেশের আগে থাকা চারটি দেশ হলো-সোমালিয়া (১৩৪তম), ঘানা (১৩৩তম), তানজানিয়া (১৩২তম) ও সুদান (১৩১তম)।

এদিকে জুলাই মাসে বাংলাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় ডাউনলোড গতি ৩৮ দশমিক ২৭ এমবিপিএস, আর আপলোডের গতি ছিল ৩৬ দশমিক ৫১ এমবিপিএস। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১৮০টি দেশের মধ্যে ৯৯তম।

প্রতিবেদন অনুযায়ী, মোবাইল ইন্টারনেটের গড় গতির তালিকায় শীর্ষে সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে জুলাইয়ে ডাউনলোডের গতি ছিল ১৯০ এমবিপিএস। আর আপলোডের গতি ছিল ২৬ দশমিক ৫৪ এমবিপিএস। অন্যদিকে, ব্রডব্যান্ডের তালিকায় শীর্ষ দেশ মোনাকো। দেশটির ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় গতি ২৫৬ দশমিক ৭ এমবিপিএস এবং আপলোডের গড় গতি ১৫৬ এমবিপিএসের সামান্য বেশি।

Advertisement
Share.

Leave A Reply