fbpx

যানজটে স্থবির বেনাপোল, থেমে আছে আমদানি-রফতানি বাণিজ্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোলে দীর্ঘতম যানজটের সৃষ্টি হয়েছে। এর কারণে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম ব্যহত হচ্ছে। চরম ভোগান্তিতে পড়েছেন ব্যবসায়ী ও পথচারিরা। এর প্রধান কারণ হলো সীমান্তের দুই প্রান্তে ট্রাক টার্মিনাল না থাকায় বেনাপোল বন্দরে আসা পণ্যবাহী ট্রাকগুলোকে সড়কের ওপরেই রাখা হয়। যার ফলে ছয় কিলোমিটার এলাকাজুড়ে তৈরি হয়েছে যানজট।

গত মাস থেকেই বেনাপোল বন্দরে রফতানির অপেক্ষায় দাঁড়িয়ে আছে প্রায় দুই হাজার পণ্যবাহী ট্রাক। আর দিনের পর দিন ধরে দাঁড়িয়ে থাকা এসব ট্রাক থেকে পণ্য চুরির অভিযোগও রয়েছে বেশ।

এই যানজটের কবল থেকে রক্ষা পেতে রফতানি কার্যক্রম দ্রুত সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা।

তবে বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষ বলছে, ভারতীয় কর্তৃপক্ষ রফতানি পণ্যের ট্রাক গ্রহণের পরিমাণ কমিয়ে দেয়ায় এ যানজট শুরু হয়েছে। এছাড়া হঠাৎ করে রফতানি বেড়ে যাওয়ায় ও পণ্যবাহী ট্রাক বেশি আসায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

আর ব্যবসায়ীরা বলছেন ইচ্ছাকৃতভাবে এই সংকট তৈরি করা হচ্ছে। তবে প্রতিদিন বাংলাদেশ থেকে ভারতে ৩৫০ থেকে ৪০০ ট্রাক পণ্য রফতানি করলেও বাংলাদেশি পণ্য নেয়ার ক্ষেত্রে ভারত বরাবরই প্রতিবন্ধকতা তৈরি করে। বলা হচ্ছে ভারত আগে ১৫০ থেকে ২০০ ট্রাক রফতানি পণ্য গ্রহণ করলেও বর্তমানে ১০০ থেকে ১২০ ট্রাক পর্যন্ত পণ্য গ্রহণ করছে।

এদিকে পণ্য বহনকারী প্রতিটি ট্রাকের ক্ষেত্রে প্রতিদিন ভাড়ার পাশাপাশি ২ হাজার টাকা করে ক্ষতিপূরণ গুনতে হচ্ছে। সময়মতো এসব পণ্যবাহী ট্রাক গন্তব্যে যেতে না পারায় কোটি কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছেন এ দেশের রফতানিকারকরা। এতে করে রফতানি বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কাস্টমস সূত্রে বলছে, ২০২০-২১ অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরে রফতানির পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ২০২০-২১ অর্থবছরের জুলাইয়ে বেনাপোল দিয়ে ভারতে ২৭৯ কোটি ২৬ লাখ টাকা মূল্যের ২৬ হাজার ৩৫ টন পণ্য রফতানি করা হয়। চলতি অর্থবছরের জুলাইয়ে তা বেড়ে দাঁড়ায় ৪৮৪ কোটি ৩ লাখ টাকা মূল্যের ২৪ হাজার ৭১০ টন পণ্য।

২০২০-২১ অর্থবছরের আগস্টে ২৫৭ কোটি ৯২ লাখ টাকা মূল্যের ২৩ হাজার ১১৫ টন পণ্য রফতানি করা হয়। চলতি ২০২১-২২ অর্থবছরের আগস্টে তা বেড়ে দাঁড়ায় ৫৪০ কোটি ৯২ লাখ টাকা মূল্যের ৩০ হাজার ৩৯৩ টন পণ্যে। ২০২০-২১ সেপ্টেম্বরে রফতানি হয় ৬০০ কোটি ৮১ লাখ টাকা মূল্যের ৩৯ হাজার ৩৮৩ টন পণ্য। চলতি ২০২১-২২ অর্থবছরের সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়ায় ১ হাজার ৩৩২ কোটি ১৬ লাখ টাকা মূল্যের ৭৭ হাজার ৩৫০ টন পণ্যে। গত বছর থেকে এ অর্থবছরের প্রথম তিন মাসে রফতানি বেড়েছে ৪৩ হাজার ৫৭০ টন পণ্য।

Advertisement
Share.

Leave A Reply