fbpx

যুক্তরাজ্যে দূতাবাসে প্রবেশ নিষেধ মিয়ানমার রাষ্ট্রদূতের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাজ্যে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিনকে দূতাবাসে ঢুকতে দেয়নি মিয়ানমারের সামরিক অ্যাটাশে। এ সময় নিজের গাড়িতেই রাতটি কাটিয়েছেন রাষ্ট্রদূত কিউ জাওয়ার।

যুক্তরাজ্যে দূতাবাসে প্রবেশ নিষেধ মিয়ানমার রাষ্ট্রদূতের

দূতাবাসের বাইরে নিজের গাড়িতেই রাতটি কাটিয়েছেন রাষ্ট্রদূত কিউ জাওয়ার। ছবি: বিবিসি

বিবিসির তথ্য অনুযায়ী, বুধবার (৭ এপ্রিল) রাতে রাষ্ট্রদূত কিউ জাওয়ার জানিয়েছেন, মিয়ানমারের সামরিক অ্যাটাশে তাকে জানায়, তিনি লন্ডনে আর মিয়ানমারের প্রতিনিধিত্ব করছেন না। এমনকি, অন্য কূটনৈতিক ও কর্মীদেরও দূতাবাস ভবন থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে এই অ্যাটাশে।

এর আগে, গতকাল বুধবার যুক্তরাজ্যের মেফেয়ার এলাকায় দূতাবাসের সামনে মিয়ানমারের জান্তাবিরোধী বিক্ষোভকারীরা ক্ষমতাচ্যুত নেত্রী সু চির মুক্তির দাবিতে জড়ো হলে রাষ্ট্রদূত কিউ জাওয়ার তাদের সাথে যুক্ত হন। এরপরই তিনি দূতাবাসে ঢোকার চেষ্টা করলে তাকে আটকে দেওয়া হয়।

বার্তা সংস্থা এএফপির তথ্য অনুযায়ী, রাষ্ট্রদূত কিউ জাওয়ার দূতাবাসের বাইরে কেন দাঁড়িয়ে, দূতাবাসের ভেতরে কারা, এসব প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘যখন আমি দূতাবাস থেকে বের হই, তখনই সামরিক অ্যাটাশে আমার দূতাবাস দখলে নিয়ে নেয়।’

এসময় মিয়ানমারের রাষ্ট্রদূত আরো জানান, সামরিক অ্যাটাশে ‘নেপিডো’ থেকে নির্দেশনা পাওয়ার কারণেই তাকে ভেতরে যেতে দেয়া হচ্ছে না। তাই সারারাত তিনি দূতাবাসের বাইরেই ছিলেন। এই নির্দেশের বিষয়ে তিনি ব্রিটিশ সরকারের হস্তক্ষেপ কামনা করছেন বলে জানিয়েছে এএফপি।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনাবাহিনী সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতা দখল করে নেয়। ক্ষমতা দখলের আগে তারা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিকে আটক করেছে। এর পরপরই দেশটিতে জান্তাবিরোধী বিক্ষোভে গত দুই মাস ধরে সহিংসতা ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত সেখানে নিরাপত্তা বাহিনীর গুলিতে শিশুসহ প্রায় ৬০০ মানুষ নিহত হয়েছেন। জান্তাবিরোধী এই বিক্ষোভে একাত্বতা প্রকাশ করা কারণেই রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিনকে দূতাবাসে ঢুকতে দেওয়া হয়নি।

Advertisement
Share.

Leave A Reply