fbpx

ঢাবি শিক্ষার্থী দুই জমজ বোনের আন্তর্জাতিক পদক লাভ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

উদিত দু:খের দেশে সূর্যোদয় আসে বিষাদ মাখা। থাকে না সুবার্তা। শুধু লুট, অপশাসন আর মৃত্যুর দু:সংবাদ। শিক্ষাঙ্গনে সন্ত্রাস, সেশন জট, হলের গণরুমে নির্যাতন, শিক্ষকদের গবেষণাপত্র চুরি…। নেতিবাচকতা শুধু বাড়বেই বাক্য দীর্ঘ হলে। দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের তালিকায় তলানিতে অবস্থান নেই দেশের গর্বের ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

ঠিক তখনই সুবাতাস এনে দিলো দুই জমজ বোন, ঢাকা বিশ্ববিশ্ববিদ্যালয় শিক্ষার্থী রিয়ান বিনতে কামাল এবং বিয়াস বিনতে কামাল।

যুক্তরাজ্যের ‘দ্য ডিউক অব ইয়োর’ থেকে ‘ইন্সপায়ারিং ডিজিটাল এন্টারপ্রাইজ অ্যাওয়ার্ড (আইডিইএ) ২০২০’ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।

রিয়ান বিনতে কামাল এবং বিয়াস বিনতে কামাল ব্যাডজ চ্যাম্পিয়ন এবং সিলভার পদক পেয়েছেন। তারা মূলত সিটিজেন, ম্যাকার, এন্টারপ্রেনার, গেমার ও কম্পিউটিং’ শীর্ষক অনলাইন প্রতিযোগিতায় অংশগ্রহণ নিয়ে এই পদক অর্জন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এর আগে ২০১৭ সালে যমজ এই দুই বোন এই প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি নাগরিক হিসেবে ব্রোঞ্জ পদক পেয়েছিলেন।

রিয়ান বিনতে কামাল ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী। আর বিয়াস বিনতে কামাল একই শিক্ষাবর্ষের ফলিত রসায়ন অ্যান্ড কেমিকৌশল বিভাগের শিক্ষার্থী।

গত ৩১ জানুয়ারি এই পদক পাওয়ার পর তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

Advertisement
Share.

Leave A Reply