fbpx

যুক্তরাষ্ট্রে মুক্তি পাচ্ছে ‘দামাল’, উচ্ছ্বসিত নির্মাতা রায়হান রাফি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে আছে ‘স্বাধীন বাংলা ফুটবল দল’-এর নাম। একাত্তরে ভারতের বিভিন্ন এলাকায় ফুটবল ম্যাচ খেলে মুক্তিযুদ্ধের জন্য তহবিল সংগ্রহ করতো দলটি। মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা ফুটবল দলের বিভিন্ন ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে রায়হান রাফির সিনেমা ‘দামাল’।

সিনেমাটি ২৮ অক্টোবর মুক্তি পেয়েছে। এবার যুক্তরাষ্ট্রপ্রবাসীরাও দেখতে পাবেন ‘দামাল’। ১৮ নভেম্বর ছবিটি মুক্তি পাবে সেখানে।

বায়োস্কোপ ফিল্মসের পরিবেশনায় নিউইয়র্কের জ্যামাইকা মাল্টিপ্লেক্স, ক্যালিফোর্নিয়ার নর্থ হলিউড, সান ফ্রান্সিসকো, টেক্সাসের ডালাস, হিউস্টোন, বাল্টিমোর, শিকাগো, অরল্যান্ডো, মিয়ামি, ডেট্রয়েট, রেনো, পোর্টল্যান্ড, বোস্টনসহ ১৫টি শহরে ছবিটি মুক্তি দেওয়া হবে।

এরপর আগামী ২ ডিসেম্বর রিগ্যাল, হারকিনস, সিনেমার্কের ৫০টি থিয়েটারে মুক্তি দেওয়া হবে ‘দামাল’। এরই মধ্যে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে।

এমন খবরে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত নির্মাতা রায়হান রাফি। বিবিএস বাংলাকে তিনি বলেন, ‘’দামাল’ সারা পৃথিবীতেই রিলিজ হবে, সেই পরিপ্রেক্ষিতে আমেরিকায় ইলিজ হচ্ছে। আপনারা জানেন যে আমেরিকাতে ‘পরাণ’ সিনেমাও ভালো ব্যবসা করেছে, প্রচুর মানুষ দেহেছে। এখন তারা ‘দামাল’ সিনেমাও দেখতে চাচ্ছে। আমেরিকায় বাংলাদেশের চেয়েও বেশি হলে মুক্তি পাবে ‘দামাল’। এটা মাদের দেশের সিনেমা ইন্ডাস্ত্রির জন্য খুবই ভালো খবর।

তিনি আরও বলেন, ‘দামাল মুক্তিযুদ্ধের ছবি, সাধারণত মুক্তিযুদ্ধের সিনেমা নিয়ে দর্শকের এত আগ্রহ থাকে না কিন্তু  ‘দামাল’ নিয়ে দর্শকের আগ্রহ অনেক। এইসএসসি পরীক্ষা চলাকালেও হাউজফুল যাচ্ছে হলগুলো।’

‘দামাল’–এর গল্প লিখেছেন শিশুসাহিত্যিক ও ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে ফুটবল ও প্রেমকে উপজীব্য করে গল্পটি লিখেছেন তিনি। ‘দামাল’ পরিচালনা করেন বর্তমানের আলোচিত নির্মাতা রায়হান রাফি। পরিচালনার পাশাপাশি নাজিম উদ দৌলার সঙ্গে যৌথভাবে চিত্রনাট্যও লিখেছেন রাফি। ২০২০ সালে করোনার মধ্যে ছবিটির শুটিং শুরু হয়। ফ্রেমে একাত্তরের আবহ তুলে আনতে সৈয়দপুরে ছবির দৃশ্যধারণ করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশে ২২টি হলে মুক্তি পেয়েছিল ‘দামাল’। দ্বিতীয় সপ্তাহে আরও ২টি হল বেড়ে ‘দামাল’–এর হলসংখ্যা হয় ২৪। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত তারকাবহুল এই সিনেমায় অভিনয় করেছেন সিয়াম আহমেদ, শরীফুল রাজ, বিদ্যা সিনহা মিম, শাহনাজ সুমি, সুমিত, রাশেদ অপু, ইন্তেখাব দিনার, পূজা, সামিয়া অথৈ প্রমুখ।

Advertisement
Share.

Leave A Reply