fbpx

যুবলীগ থেকে বহিষ্কার ব্যারিস্টার সুমন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুবলীগের কেন্দ্রীয় আইন সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের আলোচিত আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমনকে।

গতকাল শনিবার (৭ আগস্ট) রাতে যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল সংবাদমাধ্যমকে সায়েদুল হক সুমনের যুবলীগ থেকে অব্যাহতি দেওয়ার কথা জানান।

নিখিল জানান, জাতীয় স্লোগান ‘জয় বাংলা’ নিয়ে কটাক্ষ করায় ও সংগঠন বিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকায় তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।’

ব্যারিস্টার সুমন এ বিষয়ে সংবাদমাধ্যমকে বলেন, ‘জয়বাংলা’ নিয়ে অযাচিত কিছু তিনি বলেননি। থানার একজন ভারপ্রাপ্ত কর্মকর্তার ‘জয় বাংলা’ স্লোগান দেওয়া ঠিক হয়নি বলে শুধুমাত্র ফেসবুকে লাইভ করেছিলেন তিনি।

উল্লেখ্য, শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে গত ৪ আগস্ট রাত ১২টা ১ মিনিটে শরীয়তপুর সদর উপজেলা আওয়ামী লীগের একটি দলীয় কর্মসূচিতে স্লোগান দিয়েছিলেন সদরের পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্তার হোসেন। তিনি তার স্লোগানে বলেন, ‘শুভ শুভ দিন, শেখ কামালের জন্মদিন। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’। আর ওই স্লোগানের ২৭ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে যায়।

প্রকাশ্যে রাজনৈতিক প্রোগ্রামে অংশ নিয়ে স্লোগান দিয়ে সরকারি বিধিমালা ১৯৭৯ লঙ্ঘন করেছেন এমন সমালোচনা করেছেন অনেকেই। তাদের মধ্যে যুবলীগ নেতা ব্যারিস্টার সুমন এ ঘটনায় সবচেয়ে বেশি সমালোচনা করে ৬ আগস্ট ফেসবুকে লাইভে এসে ওসির এ স্লোগানের নিন্দা জানান। আর সে কারণেই তাকে যুবলীগের পদ থেকে অব্যাহতি পেতে হলো।

এর আগেও, ব্যারিস্টার সুমনকে তার ‘অতিবিপ্লবী’ আচরণের জন্য শোকজ করা হয়েছিল দল থেকে। তবে সেই শোকজের ‘সঠিক’ জবাব সুমন দিতে পারেননি বলে যুবলীগ থেকে জানানো হয়।

২০২০ সালের ১৪ নভেম্বর যুবলীগের ২০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। সেখানে যুবলীগের আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছিলেন সুমন।

Advertisement
Share.

Leave A Reply