fbpx

যেখানে ক্যানভাস জুড়ে বঙ্গবন্ধু তনয়া…

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পরপর তিনবার দেশের নেতৃত্বের আসনে তিনি। শুধু নজর রাখেন না নিজের গণভবনে। ছুটে বেড়ান ৫৬ হাজার মাইলের সারা বাংলাদেশে। মানুষের আর্তনাদ শোনা এ নেত্রী একজনই- শেখ হাসিনা। বঙ্গবন্ধু কন্যা হিসেবে পুরো ব-দ্বীপটিকেই যিনি ধারণ করেন।

এই নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ঢাকার মালিবাগের গ্যালারি কসমস সেন্টারে চলছে শিল্পকর্ম প্রদর্শনী। ২১ শিল্পীর কাজ নিয়ে ‘শেখ হাসিনা: অন দ্য রাইট সাইড অব হিস্ট্রি’ শীর্ষক দুই মাসব্যাপী শিল্পকর্ম প্রদর্শনীটি চলবে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

কসমস ফাউন্ডেশনের সহায়তায় গ্যালারি কসমস সম্প্রতি কসমস আতেলিয়ার৭১-এর সঙ্গে যৌথভাবে বঙ্গবন্ধুর বড় মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে এক আর্ট ক্যাম্পের আয়োজন করে।

প্রখ্যাত শিল্পী অলকেশ ঘোষ, আহমেদ শামসুদ্দোহা, শেখ আফজাল, নাসির আলী মামুন, বিশ্বজিৎ গোস্বামী, রত্নেশ্বর শুত্রধর, রাসেল কান্তি, মনজুর রশিদ, সৌরভ চৌধুরী, মানিক বনিক, জয়ন্ত সরকার, আজমল হোসেন, ফিদা হোসেন, অমিত নন্দী, দিদারুল লিমন, তামান্না আফরোজ, ফাহিম চৌধুরী, মিসকাতুল আবির, প্রসূন হালদার, হাসুরা আক্তার রুমকি ও সুরভী আক্তার আর্ট ক্যাম্পে অংশ নেন। আর্ট ক্যাম্পে অংশ নিয়ে তাদের আঁকা শিল্পকর্মগুলোই ঝুলছে প্রদর্শনীর দেয়ালে।

কসমস সেন্টারে প্রতিদিন বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। এখানে একসঙ্গে মাত্র ২০ জন দর্শনার্থী পরিদর্শনের সুযোগ পাবেন। পরিদর্শনের সময় তাদের সব সময় মাস্ক পরে থাকা এবং পরস্পর থেকে যথাযথ দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে।

গত শনিবার এ প্রদর্শনী উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘শিল্পের নতুন ধারণাগুলো একত্রিত করতে এবং শিল্পকে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশি এবং ভারতীয় তরুণ শিল্পীদের মধ্যে সহযোগিতা বাড়াতে হবে।’

হাইকমিশনার বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে শিল্পচর্চা ভাগ করে নেয়ার ঐতিহাসিক প্রেক্ষাপট রয়েছে। শিল্পে সর্বাধিক মৌলিক যে বিষয়টি রয়েছে তা হলো এতে পরিচয়ের ওপর জোর দেয়া হয় না বরং ইতিহাস, সংস্কৃতি এবং গল্প থাকে। আমাদের যা প্রয়োজন তা হলো আইডিয়া।’

এ সময় তার স্ত্রী সংগীতা দোরাইস্বামীও সঙ্গে ছিলেন হাইকমিশনারের। অন্যদের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন কসমস গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক মাসুদ জামিল খান।

এ সময় মাসুদ জামিল খান বলেন, ‘গ্যালারি কসমস বিশ্বাস করে মানুয়ের জন্য শিল্প দরকার এবং চারুকলার জন্য মানুষের প্রয়োজন। আমি মনে করি, আপনারা সবাই একমত হবেন যে এখানের প্রতিটি শিল্পকর্মের নিজস্বতা আছে তা অনন্য এবং বিশেষ।’

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

তাহলে আর দেরি কেন? ঘুরে আসুন ৬৯/১ নিউ সার্কুলার রোড মালিবাগের কসমস গ্যালারি থেকে। পৌষের দিন রাঙিয়ে তুলুন মমতাময়ী নেত্রীর ক্যানভাসের সামনে দাঁড়িয়ে।

Advertisement
Share.

Leave A Reply