fbpx

যেভাবে চেয়েছি সেভাবেই আইএমএফের থেকে ৪.৫ বিলিয়ন ডলার ঋণ পাচ্ছি: অর্থমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর কাছে বাংলাদেশ যেভাবে ঋণ চেয়েছে, সেভাবেই পেতে যাচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বুধবার আইএমএফের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘আমরা যেভাবে ঋণ চেয়েছিলাম ঠিক সেভাবেই পেতে যাচ্ছি। আগামী ৩ মাসের মধ্যে এই ঋণের বিষয়ে সব প্রক্রিয়া শেষ হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা যে সাড়ে ৪ বিলিয়ন ডলার চেয়েছি সেটা মোট ৭ কিস্তিতে পাওয়া যাবে।’

সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণের মধ্যে বাংলাদেশ ব্যালেন্স অব পেমেন্ট ও বাজেট সহায়তার জন্য দেড় বিলিয়ন করে ৩ বিলিয়ন ডলার চেয়েছে। বাকি দেড় বিলিয়ন চাওয়া হয়েছে আইএমএফের নতুন উদ্যোগ, সহনশীলতা ও টেকসই সহায়তা তহবিল (ট্রাস্ট) থেকে।

এই ঋণের জন্য আইএমএফ বাংলাদেশকে বেশ কিছু শর্ত দিয়েছে। আইএমএফ যেসব সংস্কার কার্যক্রমকে প্রাধান্য দেওয়ার সুপারিশ করেছে সেগুলো হলো, করপোরেট সুশাসন আরও বলিষ্ঠ করা, বর্তমান অবকাঠামোর ওপর তদারকি আরও কঠোর করা ও এর প্রয়োগ নিশ্চিত করা, ঋণদাতাদের অধিকার প্রয়োগের জন্য আরও বলিষ্ঠ সহযোগিতা ও ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধের জন্য প্রণোদনা নিশ্চিতের জন্য আইনি ব্যবস্থার যথোপযুক্ত সংস্কার।

বাংলাদেশের অর্থনীতি করোনা মহামারির মন্দা থেকে পুনরুদ্ধার হওয়ার সময় চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হয়। এই যুদ্ধে বৈশ্বিক পণ্য সরবরাহে বিঘ্ন ঘটে এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশে মূল্যস্ফীতি দেখা দেয়।

এ ছাড়া, বৈদেশিক মুদ্রার রিজার্ভও বাংলাদেশের জন্য একটি বড় দুশ্চিন্তার বিষয় হিসেবে দেখা দিয়েছে। গত ৪ আগস্ট বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলার ছিল। ২০২১ সালের আগস্টে রিজার্ভের পরিমাণ ছিল ৪৬ বিলিয়ন ডলার।

চলতি অর্থবছরে বিশ্বব্যাংক, আইএমএফ ও অন্যান্য ঋণদাতাদের কাছ থেকে ৩ বিলিয়ন ডলারেরও বেশি ঋণ পাওয়ার প্রত্যাশা করছে বাংলাদেশ।

Advertisement
Share.

Leave A Reply