fbpx

যেভাবে হারিয়ে যাওয়া ছবি ও নম্বর ফিরে পাবেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইমা, দেশের একটি সরকারী বিশ্ববিদ্যালয়ের অনার্সের শিক্ষার্থী। বন্ধুদের সাথে তার সম্পর্ক বেশ মধুর। তবে খুনসুটি তো সব সম্পর্কেই হয়ে থাকে। ঠিক তেমনি একদিন হুট করেই তার কাছের এক বন্ধুর সাথে কথা কাটাকাটি হয়।

বাসায় এসে রাগ করে ডিভাইস থেকে বন্ধুর সাথে সব ছবি ডিলিট করে ফেললো। শুধু ছবিই না, এমন কী কন্টাক্ট নম্বরও ডিলিট করে ফেলে। দুইদিন পর মাথা ঠান্ডা হলো ইমার। তখন নিজের ভুল বুঝতে পারলো। কিন্ত যা হবার তা তো হয়েই গেছে। নম্বর পেলেও ছবি আর খুঁজে পেল না সে।

বর্তমান সময়ে অনেকেরই ভুলবশত মোবাইল ফোন থেকে গুরুত্বপূর্ণ ছবি বা ফোন নম্বর ডিলিট হয়ে যেতে পারে। তবে প্রযুক্তির এই যুগে এটা চিন্তার কোনো বিষয় না। চাইলেই আপনি এই সকল তথ্য ফিরে পেতে পারেন। তাহলে চলুন জেনে নিই কীভাবে এই সকল তথ্য আপনি ফিরে পেতে পারেন।

বর্তমানে গুগল প্লে স্টোরে নানা ধরনের থার্ড পার্টির অ্যাপ আছে। এই সকল অ্যাপ ব্যবহার করে আপনি খুব সহজেই ফোনের হারিয়ে যাওয়া ছবি, তথ্য, কন্টাক্ট নম্বর ফিরে পেতে পারেন। প্লে স্টোর থেকে এগুলোর যেকোনো একটি অ্যাপ ডাউনলোড করলেই উদ্ধার করা সম্ভব ছবি বা নম্বর।

ছবি উদ্ধারে করণীয়

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা মুছে ফেলা ছবি এবং ভিডিও উদ্ধার করতে ডিলিটেড ফটো রিকভারি অ্যাপটি ব্যবহার করতে পারেন। প্লে স্টোরে অ্যাপটি সহজেই পাওয়া যাবে। ডাউনলোড করার পর অ্যাপটিতে থাকা স্ক্যান অপশন ব্যবহার করে মুহূর্তেই আপনার ছবি বা নম্বর খুঁজে পেতে পারেন।

আর যারা আইফোন ব্যবহার করেন, তারা আরও সহজেই কাজটি করতে পারবেন। আইফোনের সর্বশেষ সংস্করণে ফটো অ্যাপে ডিলিটেড ফটো নামে আলাদা একটি ফোল্ডার রয়েছে। যেখানে ডিলিট করা ছবিগুলো একমাস পর্যন্ত সংরক্ষিত থাকে।

কন্টাক্ট ও টেক্সট উদ্ধার
হারিয়ে যাওয়া কন্টাক্ট লিস্ট, বার্তা এমনকি মোবাইল থেকে মুছে যাওয়া ছবিগুলো উদ্ধার করতে অ্যান্ড্রয়েড ডাটা রিকভারি অ্যাপটি ব্যবহার করতে পারেন। সব ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইসেই এটি কার্যকরী। প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে মুছে যাওয়া নম্বরগুলো পুনরায় ফিরে পাওয়া সম্ভব।

আর আইফোন ব্যবহারকারীরা কন্টাক্ট লিস্ট এবং টেক্সট ফিরে পেতে আই টিউন ব্যবহার করতে হবে। প্রথমে আই টিউনে ঢুকে উপরের ডানদিকের কোণায় ক্লিক করুন। এরপর ব্যাকআপ অপশনটিতে ক্লিক করুন। সেখানে আইটিউনে ব্যাকআপ হিসেবে থাকা সব কন্টাক্ট লিস্ট এবং টেক্সটগুলো ফিরে পাওয়া যাবে।

অন্যদিকে আরেক পথ হচ্ছে আই ক্লাউড ব্যবহার করা। অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে প্রথমে আই ক্লাউড অ্যাকাউন্টে ঢুকতে হবে। সেখানে লগ ইন করে টেক্সট আইকনে ক্লিক করতে হবে। এখন ফোনে যেসব টেক্সট উদ্ধার করতে চান, তা এখান থেকে বেছে নিতে পারেন। এরপর আইফোন সেটিংসে যান গিয়ে টেক্সট আইকনে ক্লিক করুন। পরবর্তীতে টেক্সট চালু করুন এবং স্ক্রিনে পপ হয়ে গেলে ‘মার্জ’ -এ ক্লিক করুন।ব্যস এভাবেই উদ্ধার করুন আপনার প্রয়োজনীয় তথ্য।

Advertisement
Share.

Leave A Reply