fbpx

যে সিনেমা পদ্মা’র কথা বলে!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রমত্তা পদ্মার বুকে নির্মিত পদ্মা সেতু এক করেছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে উত্তর-পূর্বাঞ্চলের। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতু নির্মাণে ৭ বছর ৬ মাস ২৬ দিন লেগেছে। খরস্রোতা নদী পদ্মাকে কেন্দ্র করে অনেক সিনেমা নির্মিত হয়েছে, চলুন সে সিনেমাগুলো সম্পর্কে জেনে নিই-

পদ্মা নদীর মাঝি

পদ্মা নদী ও এর চারপাশের মানুষের জীবনের গল্প বোধ হয় এই সিনেমার চেয়ে আর কোন সিনেমায় বিস্তরভাবে উঠে আসেনি। তাই পদ্মা নিয়ে যত সিনেমা হয়েছে  তার মধ্যে এই সিনেমাটিকেই সিনেমাবোদ্ধারা এগিয়ে রাখেন সবসময়।

মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পদ্মা নদীর মাঝি’ উপন্যাস অবলম্বনে একই নামে গৌতম ঘোষ সিনেমাটি নির্মাণ করেন ১৯৯৩ সালে। নদীমাতৃক বাংলাদেশের মানুষদের নদীভিত্তিক জীবনের সবচেয়ে বিশ্বস্ত দলিল বলে পরিচিত ‘পদ্মা নদীর মাঝি’।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমা সেরা চলচ্চিত্র, সেরা শিল্প নির্দেশকসহ বেশ কয়েকটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। এই সিনেমা দিয়েই সেরা অভিনেতা ও অভিনেত্রীর পুরস্কার জেতেন রাইসুল ইসলাম আসাদ ও চম্পা। ভারতেও জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেয় সিনেমাটি।

দুর্বার গতি পদ্মা

১৯৪৭ সালে দেশভাগের পর ভারতবাসীর স্বাধীকার আদায়ের লক্ষে উপমহাদেশে শুরু হয় লড়াই। পর্দায় সে কাহিনী ফিরে এসেছে বারবার। বলা হয়ে থাকে দেশভাগের কাহিনী নির্মাতা ঋত্বিক ঘটকের নির্মাণে যেভাবে উঠে এসেছে, এমনটা খুব কম নির্মাতার নির্মাণেই দেখা গেছে। এমনকি বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার গল্পও প্রবলভাবে ছুঁয়ে গিয়েছিলো ঋত্বিক ঘটককে। সেসময় ‘দুর্বার গতি পদ্মা’ নামে একটি বিশেষ তথ্যচিত্র তৈরি করেছিলেন তিনি। এক মুক্তিযোদ্ধার জবানিতে পদ্মা, নৌকা, লাল পর্দা বিভিন্ন প্রতীক দিয়ে বাংলাদেশের জটিল বাস্তবতাকে বোঝানোর চেষ্টা হয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন দেশে এটি প্রদর্শিত হয়।

বিদ্রোহী পদ্মা

আশকার ইবনে শাইখের উপন্যাস অবলম্বনে ২০০৬ সালে নির্মিত হয় ‘বিদ্রোহী পদ্মা। সিনেমাটি নির্মাণ করেন বাদল খন্দকার। পদ্মা নদীর চর নিয়ে শোষক ও শোষিতের লড়াইয়ের আখ্যান এ সিনেমা।

পদ্মাপুরাণ

তরুণ নির্মাতা রাশিদ পলাশ নির্মাণ করেছেন সিনেমা ‘পদ্মাপুরান’। পদ্মার পানি কমে যাওয়ার সঙ্গে সঙ্গে বদলে যেতে শুরু করে নদী পাড়ের মানুষের জীবন। এ পরিবর্তনগুলোই ‘পদ্মাপুরাণ’ সিনেমায় তুলে ধরা হয়।

পদ্মার বুকে স্বপ্নের সেতু

‘পদ্মা সেতু আমাদের সম্পদ, অহঙ্কারের নিদর্শন। এই সেতু আমাদের মর্যাদার প্রতীক, আত্মসম্মানের প্রতীক। ঠিক এমনই এক কনসেপ্ট থেকেই নির্মিত হচ্ছে সিনেমা ‘পদ্মার বুকে স্বপ্নের সেতু’। নির্মাণের পাশাপাশি এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্যের কাজ করেছেন আলী আজাদ। চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সাঞ্জু জন ও অলিভিয়া মাইশা। সিনেমাটির শুটিং শেষ হয়েছে। চলছে সম্পাদনার কাজ। শিগগিরই সিনেমাটি মুক্তি দেওয়া হবে প্রেক্ষাগৃহে।

Advertisement
Share.

Leave A Reply