fbpx

যৌন হয়রানি প্রতিরোধে ৪০ মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী রেখে রিট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিক্ষা প্রতিষ্ঠানসহ দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধে উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী কমিটি গঠন না করায় হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। এই রিটে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ ৪০টি মন্ত্রণালয়ের সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, বাংলাদেশ বার কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে বিবাদী করা হয়েছে। একইসঙ্গে এতে উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নের আর্জি যুক্ত রয়েছে।

২১ অক্টোবর (বৃহস্পতিবার) আইন ও সালিশ কেন্দ্রের পক্ষে রিট দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. শাহীনুজ্জামান।

এই রিটে হাইকোর্টের রায় বাস্তবায়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং রায় বাস্তবায়নে কেন নির্দেশনা দেওয়া সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। রায় বাস্তবায়নে একটি প্রতিবেদন দাখিলের নির্দেশনাও চাওয়া হয়েছে।

গত ২০০৮ সালের ৭ আগস্ট বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী কর্মস্থল এবং শিক্ষাঙ্গনে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধের জন্য দিকনির্দেশনা চেয়ে হাইকোর্টে জনস্বার্থে একটি রিট দায়ের করেন।

এর শুনানি শেষে ২০০৯ সালের ১৪ মে দেন  (বর্তমানে প্রধান বিচারপতি) বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণা করেন। ওই রায়ে হাইকোর্ট দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সহ সব প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে অভিযোগ গ্রহণের জন্য ‘যৌন হয়রানি প্রতিরোধ কমিটি’ গঠনসহ বেশকিছু নির্দেশনা দিয়েছিলেন।

এক যুগ পেরিয়ে গেলেও রায়টি এখনো বাস্তবায়ন হয়নি। সে কারণেই রায়টির বাস্তবায়ন চেয়ে পুনরায় হাইকোর্টে রিট দায়ের করা হলো।

Advertisement
Share.

Leave A Reply