fbpx

রবিবার মেট্রোরেলের টেস্ট রান!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামীকাল রবিবার (২৯ আগস্ট) দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প নতুন একটি মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে। কাল পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখানো হবে ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেলের ট্রেন। এদিন মূল ট্র্যাকগুলোতে একটি মেট্রো ট্রেনের টেস্ট রানের প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক সংবাদমাধ্যমকে জানান, মেট্রো ট্রেনের প্রথম সেটটি প্রথমবারের মতো ডিপো থেকে বেরিয়ে আসবে এবং এলিভেটেড রেল ট্র্যাকে চলবে। উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুর পর্যন্ত এই ‘ট্রায়াল রান’ হবে।

তিনি আরও জানান, রবিবার সকাল ১০টায় এমআরটি-৬ ডিপোতে ‘ভায়াডাক্টে চলাচলকারী সর্বপ্রথম মেট্রো ট্রেনের আনুষ্ঠানিক প্রদর্শনী’ অনুষ্ঠানের পরীক্ষামূলক পরিচালনা ও পরীক্ষণের উদ্বোধন করবেন সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে, গত ১১ মে প্রথমবারের মত গণমাধ্যমের সামনে উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোর ভেতরে এই বৈদ্যুতিক ট্রেন চালিয়ে দেখানো হয়। আর গতকাল শুক্রবার উত্তরা দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত ভায়াডাক্টের ওপর দিয়ে প্রথমবারের মত এই মেট্রোরেল চালানো হয়।

রবিবার মেট্রোরেলের টেস্ট রান!

ছবি: সংগৃহীত

বর্তমানে ঢাকার উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেলের ডিপোতে দুই সেটের মোট ১২টি কোচ পৌঁছেছে, যার প্রথম সেটের ছয়টি ২১ এপ্রিল এবং দ্বিতীয় সেটের আরও ছয়টি কোচ ১ জুন ঢাকা পৌঁছায়।

তবে, রাজধানীবাসীকে এ মেট্রো ট্রেনে চড়তে এক বছরেরও বেশি সময় অপেক্ষা করতে হতে পারে। কারণ, করোনা পরিস্থিতির কারণে কাজে দেরি হয়ে যাওয়ায় প্রকল্প কর্তৃপক্ষ কিছু পরিকল্পনা সংশোধন করতে বাধ্য হয়েছে। এ অবস্থায়, অন্তত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল লাইনটি আগামী বছরের ডিসেম্বরের মধ্যে চালু করতে চাইছে কর্তৃপক্ষ।

এর কাজ পুরোপুরি শেষ হলে, ১৬টি স্টেশনের মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার জনকে বহন করতে সক্ষম হবে। ফলে, উত্তরা থেকে মতিঝিল যাওয়ার সময় কমে প্রায় ৪০ মিনিট হয়ে যাবে। যেখানে এখন এ পথ পাড়ি দিতে প্রায় দুই ঘণ্টা সময় লেগে যায়।

Advertisement
Share.

Leave A Reply