fbpx

রবিবার সকালে হজের প্রথম ফ্লাইট, ঢাকা ছাড়বেন ৪১৫ জন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দুই বছর পর আগামীকাল প্রথম হজ ফ্লাইট পরিচালনা করবে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনস। প্রথম হজ ফ্লাইটে ৪১৫ জন হজযাত্রী সৌদি আরবের উদ্দেশে রওনা দেবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

শনিবার মন্ত্রণালয়ের প্রকাশিত ফ্লাইট সূচি থেকে জানা যায়, রবিবার (৫ জুন) সকাল ৯টার দিকে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ডেডিকেটেড হজফ্লাইট বিজি-৩০০১ এ সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের পরিবহন করবে।

এদিন সকালে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট কার্যক্রমের উদ্বোধন করবেন। পরে তারা হজযাত্রীদের বিদায় জানাবেন।

এ বছর প্রাক হজ ফ্লাইট শেষ হবে ৩ জুলাই। আর হজ শেষে আগামী ১৪ জুলাই শুরু হয়ে ১৪ আগস্ট শেষ হবে ফিরতি ফ্লাইট।

এর আগে ৩ জুন আশকোনা হজ ক্যাম্পে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর বাংলাদেশ থেকে সাড়ে ৫৭ হাজার মানুষ হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বাকিরা বেসরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন।

৫৭ হাজার হজযাত্রীর অর্ধেক বহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বাকি অর্ধেক করবে সৌদি রাষ্ট্রীয় বিমান সংস্থা সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ও ফ্লাই নাস।

সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য দুটি প্যাকেজ ঘোষণা করে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে সর্বোচ্চ প্যাকেজটি হলো ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। আর অন্যটি ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকার।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে জনপ্রতি ন্যূনতম খরচ ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা নির্ধারণ করেছে হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব)।  চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছর পবিত্র হজ হতে পারে ৮ জুলাই।

Advertisement
Share.

Leave A Reply