fbpx

রমজানে পণ্যের মান যাচাইয়ে সারাদেশে চলবে বিএসটিআই’র অভিযান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রমজান মাসে ইফতারি পণ্যের মান যাচাই-বাছাইয়ে মাঠে থাকবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

প্রথম রমজান থেকেই রাজধানী ঢাকাসহ সারাদেশে অভিযান পরিচালিত হবে। যেখানে ইফতারি পণ্যের পাশাপাশি শিশু খাদ্য, ফলমূল এবং কসমেটিকস পণ্যেরও মান পরীক্ষা করবে বিএসটিআই।

শনিবার রাজধানীর মতিঝিলে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, রমজান মাসে মানসম্মত খাদ্য ও পানীয় বিশেষ করে মুড়ি, খেজুর, সফট ড্রিংকস  (কোমলপানীয়), পাউডার, ফ্রুট সিরাপ, ফ্রুট ড্রিংকস, ভোজ্যতেল, সরিষার তেল, ঘি, পাস্তুরিত দুধ, নুডলস, ইনস্ট্যান্ট নুডলস, লাচ্ছা সেমাই, সেমাই, পানি এবং ইফতারসামগ্রীর ওপর বিএসটিআইয়ের নজরদারি জোরদার করা হবে।

শিল্পমন্ত্রী বলেন, ভেজাল ও নিম্নমানের পণ্য এবং দুর্নীতির বিরুদ্ধে বর্তমান সরকারের অবস্থান জিরো টলারেন্স। তাই নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের মান নিয়ন্ত্রণে মাসব্যাপী বিএসটিআইয়ের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এবং র‍্যাবের অভিযানের সময়ও বিএসটিআই তাদের সহযোগিতা করবে।

নিয়মিত কার্যক্রমের বাইরে প্রতিবছর ভোক্তার স্বার্থে পবিত্র রমজান মাসে বাজারে অভিযান পরিচালনা করে থাকে বিএসটিআই। রমজানের আগেও বিশেষ কর্মসূচি পরিচালিত হয়। এবারও পবিত্র রমজান উপলক্ষে খাদ্যপণ্যের মান নিয়ন্ত্রণের পাশাপাশি নকল ও নিম্নমানের পণ্যের বিরুদ্ধে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। অন্যান্য বারের সঙ্গে এবারের পার্থক্য হলো, এ বছর বন্ধের দিনও অভিযান পরিচালিত হবে-জানান নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শিল্পমন্ত্রী বলেন, পণ্যের মান নিয়ন্ত্রণ, নকল ও নিম্নমানের পণ্য উৎপাদন এবং বাজারজাত বন্ধে অতিরিক্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। পণ্যের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করতে ও কারচুপি রোধে ঢাকা মহানগরীতে বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় স্বাভাবিক কার্যদিবসসহ ছুটির দিনেও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

Advertisement
Share.

Leave A Reply