fbpx

রাজধানীতে দূষণের শীর্ষে এলিফ্যান্ট রোড  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ঢাকায় বায়ুদূষণ বেড়েছে ১৭ শতাংশ। এই দূষণের শীর্ষে আছে রাজধানীর এলিফ্যান্ট রোড। আর সবচেয়ে কম দূষণ হয় মোহাম্মদপুরের তাজমহল রোডে।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

স্টামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এক গবেষণায় এই তথ্য উঠে আসে। গবেষক দলটি গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৪ ধাপে ঢাকার ৭০টি স্থানের বায়ুর মান পর্যবেক্ষণ করে।

‘ঢাকা শহরের ৭০টি স্থানে বায়ুদূষণের মাত্রার পরিমাণ’ শিরোনামে এই‌ গবেষণার ফল প্রকাশ করা হয়।

সেই প্রতিবেদনে এই দূষিত এলাকাগুলোর মধ্যে নিউমার্কেট ও তেজগাঁও শিল্প এলাকার নাম রয়েছে। আর সবচেয়ে কম দূষিত এলাকাগুলোর তালিকায় আছে আগারগাঁও শিশু হাসপাতাল ও পল্লবীর ডি ব্লক।

গবেষক দলের প্রধান ছিলেন স্টামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আহমদ কামরুজ্জামান মজুমদার।

তিনি এই দূষণের কারণ ব্যাখ্যা করে বলেন, ঢাকায় ধুলো থেকে দূষণের সৃষ্টি। আর ধুলার উৎস হলো যানবাহন, রাস্তার খোঁড়াখুঁড়ি ও বিভিন্ন নির্মাণসামগ্রী।

এছাড়া তেজগাঁওয়ে ভূমির রূপ পরিবর্তন হচ্ছে এবং প্রচুর নির্মাণ কাজ চলছে। আর আবদুল্লাহপুরে মেট্রোরেলের কাজ চলায় দূষণ বেড়েছে বলেও জানান এই শিক্ষক।

Advertisement
Share.

Leave A Reply