fbpx

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ শুরু আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী বছরের শেষে কিংবা ২০২৪ সালের শুরুতে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। পরবর্তী জাতীয় এ নির্বাচন সামনে রেখে আজ থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ৩১ জুলাইয়ের মধ্যে পর্যায়ক্রমে সব নিবন্ধিত দলের সঙ্গে সংলাপ করতে সময়সূচিও চূড়ান্ত করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ইসির পক্ষ থেকে প্রথম দিনে চারটি দলকে সংলাপের আমন্ত্রণ জানানো হয়েছে। তবে এদের মধ্যে একটি দল সংলাপে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী, আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আজ রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির প্রথম দিনের সংলাপ অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত বাংলাদেশ কংগ্রেস ও বিকাল ৪টা থেকে ৫টা বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএলের সঙ্গে বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছে। এদের মধ্যে প্রথম তিনটি দল সংলাপে অংশ নেয়ার সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছে। তবে বিএমএল সংলাপে অংশ নেবে না বলে নিশ্চিত করেছে।

সংলাপ প্রসঙ্গে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, রোববার (আজ) থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রতিটি দল থেকে ১০ জন করে প্রতিনিধি অংশ নিতে পারবেন। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি ছাড়া অন্য দলগুলোর জন্য ১ ঘণ্টা করে সময় নির্ধারণ করা হয়েছে। ওই তিন দলের জন্য সময় রাখা হয়েছে ২ ঘণ্টা করে।

পরবর্তী সংলাপের সময়সূচি

১৮ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে ১১টা বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, দুপুর ১২টা থেকে ১টা বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, আর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৩টা খেলাফত মজলিস, বিকাল ৪টা থেকে ৫টা বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির জন্য সংলাপের সময় নির্ধারণ করা হয়েছে।

১৯ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা বাংলাদেশ কল্যাণ পার্টি, দুপুর ১২টা থেকে ১টা ইসলামিক ঐক্যজোট, বিকাল আড়াইটা থেকে সাড়ে ৩টা বাংলাদেশ খেলাফত মজলিস, বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত বাংলাদেশ সাম্যবাদী দলের (এমএল) সঙ্গে সংলাপ করবে ইসি।

২০ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা গণতন্ত্রী পার্টি, দুপুর ১২টা থেকে ১টা বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বেলা ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিএনপির জন্য সংলাপের সময় নির্ধারণ করা হয়েছে।

২১ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা বাংলাদেশ তরিকত ফেডারেশন, দুপুর ১২টা থেকে ১টা বাংলাদেশ জাতীয় পার্টি, বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত জাসদ ও বিকাল ৪টা থেকে ৫টা গণফ্রন্টের সঙ্গে সংলাপ করবে ইসি।

এছাড়া ২৪ জুলাই বাংলাদেশ খেলাফত আন্দোলন, জাতীয় পার্টি (জেপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের জন্য সময় নির্ধারিত; ২৫ জুলাই বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি); ২৬ জুলাই জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি); ২৭ জুলাই বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), জাকের পার্টি ও কৃষক শ্রমিক জনতা লীগ; ২৮ জুলাই গণফোরাম, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি এবং ৩১ জুলাই জাতীয় পার্টি ও বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে সংলাপ করবে ইসি।

Advertisement
Share.

Leave A Reply