fbpx

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৫ জুলাই শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল শুরু হচ্ছে। চলবে ২৭ জুলাই পর্যন্ত। গতকাল বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার এ তথ্য নিশ্চিত করেন।

তিনদিনের ভর্তি পরীক্ষার প্রথম দিন আগামীকাল ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষা, পরের দিন ২৬ জুলাই ‘এ’ (মানবিক) ইউনিট ও ২৭ জুলাই ‘বি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের ভর্তি পরীক্ষা। এর মধ্যে ‘এ’ ইউনিটে আছে কলা, আইন, সামাজিকবিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। ‘বি’ ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ছয়টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে।

বিশেষ কোটাসহ মোট আসনসংখ্যা ৪ হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৪২৯ জন। এবার ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে গ্রহণ করা হবে।

উপাচার্য জানান, ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে নয়টি টেন্ট স্থাপন করা হয়েছে। প্রতিটি টেন্টে অভিভাবকের বসার জন্য ২০০টি করে চেয়ার থাকবে ও ১২টি স্থানে ওয়াশরুমের ব্যবস্থা থাকছে। এছাড়াও বিএনসিসি, রোভার স্কাউট বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে স্থাপিত নয়টি হেল্প ডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবককে সহযোগিতা প্রদান করবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন উপউপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে প্রমুখ।

Advertisement
Share.

Leave A Reply