fbpx

রাজ-পরীর কোলজুড়ে এলো নতুন চার অতিথি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রাম চিড়িয়াখানায় রয়েল বেঙ্গল টাইগার দম্পতি রাজ-পরীর পরিবারে নতুন চার শাবকের আগমন ঘটেছে। শনিবার বিকেলে এই চার শাবকের জন্ম দেয় পরী। এ নিয়ে চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়াল ১৬। এর মধ্যে রাজ–পরীর ঘরেই জন্ম নিয়েছে ১০টি বাচ্চা।

চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর শাহদাত হোসেন বলেন, ১৬টি বাঘ দেশের আর কোনো চিড়িয়াখানা কিংবা সাফারি পার্কে নেই। একসঙ্গে চারটি সাদা বাঘ প্রসবও বিরল ঘটনা। চারটি শাবকই মায়ের সঙ্গে আলাদা খাঁচায় রয়েছে। তারা সুস্থ আছে।

৬ বছর আগে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় রাজ-পরী দম্পতিকে নিয়ে আসা হয়। এখন পর্যন্ত চার দফায় ১১টি সন্তন প্রসব করেছে পরী। এর মধ্যে একটি শাবক মারা গেছে।

২০১৮ সালের ১৯ জুলাই পরী প্রথম সন্তান জন্ম দেয়। তখন তিনটি সন্তান প্রসব করলেও জন্মের পরদিন একটি বাচ্চা মারা যায়। বাকি দুজনের নাম রাখা হয় শুভ্রা ও জয়া। শুভ্রার এখন একটি বাচ্চা রয়েছে। আর জয়ার তিনটি বাচ্চা রয়েছে।

পরের বছরের শেষের দিকে দ্বিতীয় দফায় আরেকটি সন্তান প্রসব করে পরী। সে সময় করোনার প্রকোপ সবে মাত্র শুরু হওয়ায় সেই শাবকের নাম রাখা হয় করোনা।

গত বছরের ৬ মে তৃতীয় দফায় আরও তিনটি শাবক প্রসব করে পরী। তবে এই তিন শাবকের কোনো নাম রাখা হয়নি।
সংশ্লিষ্টরা জানান, সাদা বাঘ জন্ম নেওয়া খুব বিরল ঘটনা। বিভিন্ন চিড়িয়াখানা কিংবা সাফারি পার্কে সহজে এর দেখা মেলে না।

রাজ ও পরী দুজনেরই গায়ের রং হলুদের মধ্যে কালো ডোরাকাটা। আর তারা যেসব সাদা শাবকের জন্ম দিয়েছে, তাদের রং সাদার ওপর কালো ডোরাকাটা।

Advertisement
Share.

Leave A Reply