fbpx

রাশিয়াকে চাপে রেখেছে ‘বিগ টেক’ জায়ান্টগুলো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জল, স্থল আর আকাশ পথে নয়, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ চলছে সাইবার জগতেও।  সপ্তাহজুড়ে রাশিয়ার সরকার সমর্থিত সংবাদমাধ্যমগুলোর বিজ্ঞাপনী আয়ের প্রক্রিয়া সচল রাখায় সমালোচনার মুখে পড়ে ‘বিগ টেক’ খ্যাত শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।  এরই মাঝে সমালোচনাকারীদের মুখে কুলুপ এঁটে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে টেক জায়ান্টগুলো।

ফেসবুক

সর্বপ্রথম রাশিয়ার সরকারি গণমাধ্যমের ওপর বিধিনিষেধ আরোপ করে ফেসবুক। শুক্রবার ফেসবুকের নিরাপত্তাবিষয়ক পলিসি প্রধান নাথানিয়েল গ্লিচার এক টুইট বার্তায় বলেন, ‘বিশ্বের যেকোনো জায়গা থেকে  পরিচালিত রাশিয়ার সরকারি মালিকানাধীন সব মিডিয়ার বিজ্ঞাপন চালানো ফেসবুকে বন্ধ করে দেয়া হয়েছে।  ফলে ফেসবুক থেকে আয় বন্ধ আছে  রাশিয়ার সরকারি গণমাধ্যমগুলোর।

সোমবার ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ইউরোপের বাজারে রাশিয়ার সরকার সমর্থিত সংবাদমাধ্যম স্পুটনিক এবং আরটি’র পেইজ ব্লক করার ঘোষণা দেয়।

ফলে, সংবাদমাধ্যম দুটির ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজ ইউরোপের ব্যবহারকারীরা দেখতে পাবেন না বলে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে নিশ্চিত করেছেন মেটা’র মুখপাত্র অ্যান্ডি স্টোন। ইউক্রেনে রাশিয়ার চলমান আগ্রাসনের প্রতিক্রিয়া হিসেবে মেটার সর্বশেষ পদক্ষেপ এটি।

এরপরই একই পদক্ষেপের ঘোষণা দিয়েছে ইউটিউব। ইউক্রেনে আগ্রাসনের কারণেই আরটি এবং স্পুটনিকের সঙ্গে সংশ্লিষ্ট চ্যানেলগুলোর প্রচার পুরো ইউরোপ জুড়েই বন্ধ রাখা হচ্ছে বলে ঘোষণা দিয়েছে গুগলের পরিচালিত প্রতিষ্ঠানটি।

টুইটার

ইউক্রেন আক্রমণের তৃতীয় দিন অর্থাৎ শনিবার থেকে টুইটার ব্যবহার বন্ধ করে দিয়েছে রাশিয়া। এক বিবৃতিতে টুইটার জানিয়েছে, আমরা ইউক্রেইন এবং রাশিয়ার বিজ্ঞাপন সাময়িকভাবে স্থগিত করছি, যাতে নিশ্চিত করা যায় যে জন নিরাপত্তা সংশ্লিষ্ট তথ্যই প্রচার পায় এবং বিজ্ঞাপন এতে কোনো প্রভাব না ফেলে।

ইউটিউব

শনিবার এক বিবৃতিতে ইউটিউব রাশিয়ার চ্যানেলের বিজ্ঞাপনী কার্যক্রম অস্থায়ীভাবে  বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। ফলে রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম ‘আরটি’সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেল বিজ্ঞাপনী আয় থেকে বঞ্চিত হবে।

শুধু তাই নয়, রাশিয়ার কনটেন্ট সাধারণ দর্শকদের সামনে উপস্থাপনের হারও কমিয়ে আনার ঘোষণা দেয় ইউটিউব।

গুগল

ফেসবুক, ইউটিউব ও টুইটারের পর রাশিয়ার সরকারি বার্তাসংস্থাগুলোর বিজ্ঞাপন থেকে আয়ের পথ বন্ধ করে দিয়েছে গুগল।

রবিবার বার্তা সংস্থা সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে গুগল জানিয়েছে, ইউক্রেনে চলমান যুদ্ধের প্রতিক্রিয়ায় আমরা গুগলের সব প্ল্যাটফর্মে রাশিয়ার সরকারি সংবাদমাধ্যমের কনটেন্ট থেকে আয়ের প্রক্রিয়া স্থগিত করছি। আমরা পরিবর্তনশীল পরিস্থিতির উপর সক্রিয়ভাবে নজর রাখছি এবং প্রয়োজনে আরো পদক্ষেপ নেব।

সিএনএন গুগলের এই পদক্ষেপকে রাশিয়ার সরকার সমর্থিত সংবাদমাধ্যমগুলোর জন্য নতুন আঘাত বলে আখ্যা দিয়েছে ।

গুগল ম্যাপস

ইউক্রেনে গুগল ম্যাপসের বেশ কিছু টুল ‘ডিসএবল’ করে দিয়েছে অ্যালফাবেট ইনকর্পোরেটেড। রাশিয়ার চলমান আগ্রাসনের মুখে দেশটির নাগরিকদের নিরাপদ রাখতেই এই পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এই টুলগুলো ‘লাইভ ট্রাফিক ডেটা’ এবং বিভিন্ন স্থানে জনসমাগমের তথ্য দিতো। অ্যালফাবেট বলছে, টুলগুলো ‘ডিসএবল’ করে রাখায় বিশ্বের কোনো জায়গা থেকেই এখন গুগল ম্যাপসের মাধ্যমে ইউক্রেইনের অভ্যন্তরীণ এই বিষয়গুলোর তথ্য পাওয়া যাবে না। স্থানীয় কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের সঙ্গে পরামর্শ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দাবি গুগলের।

তবে বিগ টেক খ্যাত এই সকল প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলোর কর্মকান্ডে থেমে নেই রাশিয়াও। বেআইনি  সেন্সরশিপের অভিযোগ তুলে ফেসবুকের ‘আংশিক’ সেবার উপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়ায় নীতিনির্ধারকরা। ফেসবুকের মূল কোম্পানি মেটা জানিয়েছে, কনটেন্টের ফ্যাক্ট চেকিং করার ক্ষেত্রে রাশিয়ার বাধা দেয়ার কারণে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে। নিজ ভূখণ্ডে ‘টুইটার’ও ব্লক করেছে রাশিয়ার কর্তৃপক্ষ।

Advertisement
Share.

Leave A Reply