fbpx

রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ফেসবুক-ইউটিউবের দেখানো পথে হাঁটলো গুগল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফেসবুক ও ইউটিউবের পর এবার রাশিয়ার সরকারি বার্তাসংস্থাগুলোর বিজ্ঞাপন থেকে আয়ের পথ বন্ধ করে দিয়েছে সার্চ জায়ার্ট গুগল।

রবিবার বার্তা সংস্থা সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে গুগল জানিয়েছে, “ইউক্রেনে চলমান যুদ্ধের প্রতিক্রিয়ায় আমরা গুগলের সব প্ল্যাটফর্মে রাশিয়ার সরকারি সংবাদমাধ্যমের কনটেন্ট থেকে আয়ের প্রক্রিয়া স্থগিত করছি। আমরা পরিবর্তনশীল পরিস্থিতির উপর সক্রিয়ভাবে নজর রাখছি এবং প্রয়োজনে আরো পদক্ষেপ নেব।”

সিএনএন গুগলের এই পদক্ষেপকে রাশিয়ার সরকার সমর্থিত সংবাদমাধ্যমগুলোর জন্য নতুন আঘাত বলে আখ্যা দিয়েছে । এর আগের সপ্তাহে রাশিয়ার সরকার সমর্থিত সংবাদমাধ্যমগুলোর বিজ্ঞাপনী আয়ের প্রক্রিয়া সচল রাখায় শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো সমালোচনার মুখে পড়েছে।

এই তোপের মুখেই শনিবার এক বিবৃতিতে ইউটিউব রাশিয়ার চ্যানেলের বিজ্ঞাপনী কার্যক্রম অস্থায়ীভাবে  বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। ফলে রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম ‘আরটি’সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেল বিজ্ঞাপনী আয় থেকে বঞ্চিত হবে।

শুধু তাই নয়, রাশিয়ার কনটেন্ট সাধারণ দর্শকদের সামনে উপস্থাপনের হারও কমিয়ে আনার ঘোষণা দেয় ইউটিউব।

তবে সবার আগে রাশিয়ার সরকারি সংবাদমাধ্যমের কনটেন্টে বিজ্ঞাপন প্রচার ও আয়ের ওপর নিষেধাজ্ঞা দেয় ফেসবুকের মালিক প্রতিষ্ঠান মেটা। একইসঙ্গে মার্কিনী এই টেক জায়ান্ট রাশিয়ার সংবাদমাধ্যমগুলোর পোস্টে লেবেল জুড়ে দেওয়ার ঘোষণা দেয়।

তবে এর শুরুটা করেছে রাশিয়াও। গেল শুক্রবার ফেসবুকের ‘আংশিক’ সেবার উপর নিষেধাজ্ঞা আরোপ করে তারা। প্ল্যাটফর্মটির বিরুদ্ধে “বেআইনি সেন্সরশিপ”-এর অভিযোগ করেছে দেশটির নীতিনির্ধারকরা।

ফেসবুক রাশিয়ার নাগরিকদের অধিকার ও স্বাধীনতা লঙ্ঘন করছে- এমন অভিযোগ তুলেছে রাশিয়ার  যোগাযোগ মন্ত্রণালয়।

এই অভিযোগের পরপরই শুক্রবার মেটার বৈশ্বিক গণযোগাযোগ বিভাগের প্রেসিডেন্ট নিক ক্লেইগ জানান, ‘রাশিয়া চারটি সংবাদমাধ্যমে প্রচারিত তথ্য-উপাত্ত “স্বাধীনভাবে যাচাই করা বন্ধ করতে বলেছিল” তার প্রতিষ্ঠানকে। আমরা প্রত্যাখ্যান করেছি।’

তিনি আরও বলেন, ‘রাশিয়ান নাগরিকরা আমাদের অ্যাপ ব্যবহার করে নিজেদের মতামত প্রকাশ করছেন এবং প্রতিবাদের জন্য সংগঠিত হচ্ছেন। রাশিয়ার নাগরিকদের এই তৎপরতা বজায় থাকুক, তার প্রতিষ্ঠান  এমনটাই চায়।‘

Advertisement
Share.

Leave A Reply