fbpx

রাষ্ট্রনায়কের জন্মদিনে দেশজুড়ে গণটিকাদান কর্মসূচি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে দেশব্যাপী আজ থেকে আবারও শুরু হচ্ছে গণটিকা কার্যক্রম। আজকের বিশেষ এই দিনটিতে ৮০ লাখ ডোজ করোনা টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে দেশজুড়ে এ কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

এর আগে, গত রবিবার (২৬ সেপ্টেম্বর) ভার্চুয়াল প্ল্যাটফর্মে টিকাদান কর্মসূচি নিয়ে সরকারের পরিকল্পনার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

গণটিকা কার্যক্রম নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এবার একদিনে ৮০ লাখ ডোজ টিকা দেওয়ার যে টার্গেট নেওয়া হয়েছে, তা পূর্ণ না হওয়া পর্যন্ত এই কর্মসূচি চলবে। আপাতত এক সপ্তাহের জন্য ক্যাম্পেইন চলবে। এই কার্যক্রমের বাকি দিনগুলোতে প্রতিদিন ৬ লাখ ডোজ টিকা দেওয়া হবে। প্রয়োজনে একাধিক শিফটে টিকা দেওয়া হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ বিষয়ে এক বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, গণটিকাদান কর্মসূচিতে দিনের প্রথম দুই ঘণ্টা অগ্রাধিকার ভিত্তিতে ৫০ ঊর্ধ্ব বয়স্ক জনগোষ্ঠী নারী এবং শারীরিক প্রতিবন্ধীদের টিকা দেওয়া হবে। পাশাপাশি, সিটি কর্পোরেশন এলাকায় ২৫ বছরের বেশি বয়সী যারা টিকার জন্য রেজিস্ট্রেশন করেছেন তাদেরও গণটিকার আওতায় টিকা দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আজ এই টিকা সারা দেশের সব ইউনিয়ন, সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় দেওয়া হবে। তবে, যারা নিবন্ধন করেও এসএমএস পাননি, তারা এই কার্যক্রমে অগ্রাধিকার পাবেন। শুধু প্রথম ডোজের টিকা দেওয়া হবে এই কার্যক্রমের আওতায়, যার মধ্যে অধিকাংশ টিকা থাকবে সিনোফার্মের।

এই টিকাদান কর্মসূচিতে টিকার প্রথম ডোজ দেওয়া হবে আর তার পরের মাসে একইভাবে ক্যাম্পেইনের মাধ্যমে দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

Advertisement
Share.

Leave A Reply