fbpx

রাষ্ট্রপতির ইসি গঠনের সংলাপ শুরু ২০ ডিসেম্বর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য আগামী ২০ ডিসেম্বর, রবিবার রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপে বসছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেদিন সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সাথে আলোচনা দিয়ে এই প্রক্রিয়া শুরু হবে বলে জানা গেছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) -কে জানান, ‘রাষ্ট্রপতি একটি ‘স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর’ নির্বাচন কমিশন গঠনের জন্য আগামী রবিবার অথবা সোমবারই আলোচনায় বসছেন রাজনৈতিক দলগুলোর সাথে।’

জয়নাল আবেদীন জানান, সংসদে প্রধান বিরোধীদল জাতীয় পার্টির সাথে প্রথম আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এছাড়া, নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩১টি দলের সাথেই আলোচনা হবে। খুব অল্প সময়ের মধ্যেই সংলাপ শেষ করার প্রস্তুতি রয়েছে। এজন্য একদিনে একাধিক দলের সাথেও বৈঠক হতে পারে এবং এটা নিয়ে কাজ করছে বঙ্গভবন।

তিনি আরও জানান, সংলাপের মাঝামাঝি পর্যায়ে অনুষ্ঠিত হতে পারে সরকারি দল আওয়ামী লীগের সাথে সংলাপ।

সংবিধানে কমিশন গঠনে আইন প্রণয়নের কথা উল্লেখ আছে। তবে এ সংক্রান্ত আইন দেশে হয়নি। এ পরিস্থিতিতে গত দুই মেয়াদে রাষ্ট্রপতি আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে সার্চ কমিটি গঠন করেন। ওই কমিটি সম্ভাব্য ব্যক্তিদের তালিকা তৈরি করার পর রাষ্ট্রপতি সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের নিয়োগ দেন।

বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। এ সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন, যাদের অধীনে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

Advertisement
Share.

Leave A Reply