fbpx

ট্রাম্পের কট্টর সমালোচক লিজ চেনি নির্বাচনে পরাজিত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন আয়োজিত হতে যাচ্ছে আগামী নভেম্বর। এর আগে প্রতিটি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির প্রতিনিধি নির্বাচনের জন্য প্রাথমিক (প্রাইমারি) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

রিপাবলিকান পার্টির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সবচেয়ে বড় সমালোচক লিজ চেনি মঙ্গলবার ওয়াইয়োমিং অঙ্গরাজ্যের প্রাথমিক নির্বাচনে পরাজিত হয়েছেন। ট্রাম্প-সমর্থিত প্রার্থী হ্যারিয়েট হেজম্যান ৩০ পয়েন্টের ব্যবধানে জয়ী হয়েছেন।

রাজনীতিতে অনেকটা নবাগত হেজম্যানের কাছে লিজ চেনির এই পরাজয়কে যুক্তরাষ্ট্রে বেশ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

রিপাবলিকান পার্টির টিকেটে ৩ বারের কংগ্রেস সদস্য ও সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে লিজ চেনি ও তার সমর্থকরা জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী ছিলেন। তবে লিজের প্রতিদ্বন্দ্বী হ্যারিয়েট হেজম্যানকে ডোনাল্ড ট্রাম্প সমর্থন জানানোয় সমর্থনের পাল্লা সেদিকে ঝুঁকে পড়ে।

২০২০ সালের নির্বাচনে ওয়াইয়োমিংয়ের ইতিহাসে সবচেয়ে বেশি ব্যবধানে প্রতিনিধি নির্বাচনে জয়ী হয়েছিলেন ট্রাম্প।

৫৬ বছর বয়সী লিজ চেনি ইতোমধ্যে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার ইচ্ছা প্রকাশ করেছেন। এ ইচ্ছা পূরণেও বাধা হয়ে দাঁড়াতে পারেন দ্বিতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ট্রাম্প।

সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া এক বক্তব্যে লিজ এই পরাজয়কে তার রাজনৈতিক ক্যারিয়ারে নতুন অধ্যায়ের শুরু হিসেবে আখ্যায়িত করেন।

গতকাল সন্ধ্যায় আব্রাহাম লিংকনের ভাষায় লিজ বলেন, ‘আমাদের কাজ শেষ হতে এখনো বহু বাকি।’

আব্রাহাম লিংকনও প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার আগে কংগ্রেস নির্বাচনে পরাজিত হয়েছিলেন।

লিজ চেনির বাবা জনপ্রিয় রাজনীতিবিদ ডিক চেনির আমলে রিপাবলিকান পার্টি জাতীয় নিরাপত্তা ও ব্যবসা-বাণিজ্যের অনুকূল পরিবেশ সৃষ্টির মতো জনগুরুত্বপূর্ণ বিষয়ের ওপর জোর দিলেও সাম্প্রতিককালে ডোনাল্ড ট্রাম্পের ‘চমক’ দেখানো রাজনীতির দিকেই বেশি ঝুঁকছে দলটি।

২০২০ সালের জাতীয় নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকার করেছিলেন পরাজিত ট্রাম্প। সে সময় থেকেই ট্রাম্পের কড়া সমালোচনা করে আসছেন তার দলেরই লিজ চেনি।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের ঘটনার পর তিনি দলের মধ্যে ট্রাম্পের সবচেয়ে বড় সমালোচক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন। তিনি ক্যাপিটল হিলের ঘটনার তদন্তে হাউস প্যানেলে রিপাবলিকান পার্টির জ্যেষ্ঠ সদস্য।

লিজ চেনি সতর্ক করে বলেন, ‘আমি ৬ জানুয়ারি থেকেই বলে আসছি, ট্রাম্প যেন আর কখনোই ওভাল অফিসের ধারে কাছেও না ভিড়তে পারেন, তা নিশ্চিত করতে যা প্রয়োজন তা করবো।’

ওয়াইয়োমিং অঙ্গরাজ্যের রিপাবলিকান প্রাথমিক নির্বাচনে জয়ী হ্যারিয়েট হেজম্যান শুভেচ্ছা বক্তব্যে বলেন, ‘নিঃসন্দেহে আমরা সবাই ট্রাম্পের প্রতি কৃতজ্ঞ, যিনি স্বীকার করেছেন, ওয়াইয়োমিংয়ের একজনই কংগ্রেস প্রতিনিধি রয়েছে।’

ট্রাম্প তার সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশালে প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘অন্যদের প্রতি বিদ্বেষপূর্ণ কথা ও আচরণের জন্য লিজ চেনির লজ্জিত হওয়া উচিত।’

লিজের জয়লাভে সরকারের সঙ্গে আইনি লড়াইয়ে থাকা সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প কিছুটা হলেও স্বস্তি পাবেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা। ৮ দিন আগেই সাবেক প্রেসিডেন্টের ফ্লোরিডার বাসভবন থেকে এফবিআইয়ের এজেন্টরা ১১ সেট গোপন নথি উদ্ধার করেছে।

যেসব রিপাবলিকান প্রতিনিধি কংগ্রেসে প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসনের পক্ষে ছিলেন লিজের পরাজয়ের ফলে তারা একে একে বিদায় নিচ্ছেন।

ক্যাপিটল হিলে হামলার কয়েকদিন পর ৭ রিপাবলিকান সিনেটর ও ১০ রিপাবলিকান হাউস সদস্য ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব দিয়েছিলেন। এ বছরের প্রতিনিধি নির্বাচনে ১০ হাউস সদস্যের মধ্যে মাত্র ২ জন জয়ী হতে পেরেছেন। ২ সিনেটরের অবসরের পর ৭ জনের মধ্যে শুধু আলাস্কার লিসা মারকোওস্কি টিকে আছেন।

প্রতিনিধি নির্বাচনের ফল থেকে বিষয়টি পরিষ্কার যে, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেও লিজ চেনির ওয়াইয়োমিং অঙ্গরাজ্যের ৩ ইলেকটোরাল ভোট পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।

ওয়াইয়োমিংয়ের এক ভোটার গণমাধ্যমকে বলেন, ‘আমরা ট্রাম্পকে পছন্দ করি। সে (লিজ) ট্রাম্পকে অভিশংসনের চেষ্টা করেছিল। লিজের ওপর আমার ভরসা নেই।’

Advertisement
Share.

Leave A Reply