fbpx

রোহিঙ্গাদের ১ হাজার ৬৫৩ কোটি টাকা অনুদান দেবে বিশ্বব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রোহিঙ্গাদের জন্য বড় অংকের অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক। এ অনুদানের পরিমাণ ২০ কোটি ডলার বা ১ হাজার ৬৫৩ কোটি টাকা।

মূলত জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার ন্যাশনালস (এফডিএমএন) এবং বৃহত্তর হোস্ট সম্প্রদায়ের শিশু-কিশোর ও যুবকদের শিক্ষা ও জীবনের মান উন্নয়নের জন্য বিশ্বব্যাংক এ অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর এ প্রকল্প তৈরির কাজ করছে। যেখানে মোট প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬৯৬ কোটি টাকা। বেসরকারি অনুদানের পাশাপাশি এই প্রকল্পে সরকারি খাত থেকে ৪২ কোটি ৪০ লাখ টাকা ব্যয় করা হবে।

এখন এই প্রকল্পটি চূড়ান্তভাবে একনেক সভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

ইআরডির অতিরিক্ত সচিব (বিশ্বব্যাংক) আবদুল বাকী বলেন, রোহিঙ্গা ও স্থানীয় কমিউনিটির শিক্ষা ও জীবনের মান উন্নয়ন প্রকল্পের আওতায় ২০ কোটি ডলার অনুদান দেবে বিশ্বব্যাংক। আমরা প্রকল্পটি দ্রুত একনেকে অনুমোদন করার পরই এই সংক্রান্ত চুক্তি হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানা গেছে, চলতি বছরেই এই প্রকল্পের কাজ শুরু করা হবে। ২০২৪ সালের জুন পর্যন্ত চলবে এর কার্যক্রম। এটি কক্সবাজার ও বৃহত্তর হোস্ট কমিউনিটিতে বাস্তবায়ন করা হবে।

এর আওতায় মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা এবং তাদের বৃহত্তর হোস্ট সম্প্রদায়ের শিশু, কিশোর ও যুবকদের মৌলিক, দক্ষতা, সামাজিক আদর্শ, ব্যক্তিগত নিরাপত্তা এবং পরিচ্ছন্নতা নিয়ে কাজ করা হবে।

একইসঙ্গে করোনা পরবর্তী বিদ্যালয়, প্রশিক্ষণ কেন্দ্র, শিক্ষা কেন্দ্রের ব্যবস্থাপনা ও শিক্ষার্থীদের শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থাও তৈরি করা হবে।

এরই মধ্যে পরিকল্পনা কমিশনে প্রকল্পের ‘প্রাক উন্নয়ন প্রকল্প’ (পিডিপিপি) প্রস্তাবনার সারসংক্ষেপ পাঠানো হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সোহেল আহমেদ বলেন, বিশ্বব্যাংকের অনুদানে রোহিঙ্গা জনগোষ্ঠী ও স্থানীয় কমিউনিটির জন্য প্রকল্প নেওয়া হচ্ছে। প্রকল্প প্রণয়নের বিষয়টি প্রাথমিক পর্যায়ে রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply