fbpx

র‌্যাব সংস্কারের মধ্যেই আছে: স্বরাষ্ট্রমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমরা সব সময় সংস্কার করছি। আমরা সব কিছু আধুনিক করছি। যেটা প্রয়োজন সেটাই আমরা দেখছি।

রবিবার (২ অক্টোবর) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

গত বৃহস্পতিবার ঢাকায় একটি অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে তর দেশের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। জবাবদিহিতা ও সংস্কার নিশ্চিত না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এর পরিপ্রেক্ষিতে গতকাল র‌্যাবের নবনিযুক্ত মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেন, র‌্যাব আইনের বাইরে কোনো কাজ করে না। তাই সংস্কারের প্রশ্নই ওঠে না।

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাব একটি এলিট ফোর্স। র‌্যাবকে কিছু বিশেষ দায়িত্ব দিয়ে থাকি আমরা সময়ে সময়ে। র‌্যাব তার নীতিমালা অনুযায়ী কাজ করে। যদি কেউ ভুল কাজ করে থাকে; আমাদের কাছে যে রিপোর্টটি এসেছে, সেগুলো আমরা স্টাডি করছি। যদি ইন পারসন কারো ইনভল্বমেন্ট থাকে, সেগুলো আমরা দেখছি। যুক্তরাষ্ট্র থেকে আমাদের কাছে যে রিপোর্ট দিয়েছে, সেগুলো আমরা চেক করে দেখেছি। যদি কোনো ভুল-ভ্রান্তি থাকে, অবশ্যই আমরা দেখবো।

তিনি আরও বলেন, র‌্যাব যখন তৈরি হয়, তখন তাদের প্রশিক্ষণ দিয়েছে ইউএসএ। কাজেই আমরা মনে করি, র‌্যাবে যদি কোনো ভুল-ভ্রান্তি থেকে থাকে, সেগুলো আমরা সব সময় দেখি। আপনাদের জানা উচিত, আমাদের জেলাখানায়…এখন যারাই অন্যায় করছে, র‌্যাব কিংবা পুলিশ যে-ই হোক, শাস্তিযোগ্য অপরাধ করলে তারা কিন্তু শাস্তির বাইরে যায়নি। আপনারা জেলখানায় গিয়ে দেখুন অনেক সংখ্যক পুলিশ এবং র‌্যাব সদস্য জেল খাটছে। আমরা কাউকে তো ছাড় দিচ্ছি না। আমাদের তো জানতে হবে তারা অন্যায়টা কী করেছেন।

Advertisement
Share.

Leave A Reply