fbpx

র‍্যাগ ডে নয়, ‘শিক্ষা সমাপনী উৎসব’ পালন করতে পারবে ঢাবি শিক্ষার্থীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এখন থেকে র‍্যাগ ডের পরিবর্তে ‘শিক্ষা সমাপনী উৎসব’ পালন করতে পারবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে সেক্ষেত্রে তাদের ৮টি নিয়ম মানতে হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে গত সেপ্টেম্বরে ঢাবি একাডেমিক কাউন্সিল র‍্যাগ ডে অনুষ্ঠানকে নিষিদ্ধ ঘোষনা করে।

বুধবার (২৯ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক হুমায়ূন কবীর।

তিনি বলেন, র‍্যাগ ডে নিষিদ্ধ করে একটি নীতিমালা করা হয়েছিল, সেটি আজ চূড়ান্ত হয়েছে। এখন থেকে এটি ‘শিক্ষা সমাপনী উৎসব’ নামে চলবে এবং এক্ষেত্রে ৮টি নিয়ম মানতে হবে।

নিয়মগুলো হলো- র‍্যাগ ডের পরিবর্তে একদিনের এ অনুষ্ঠানটির নামকরণ হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’, সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক ও ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করবে, নিজ নিজ বিভাগ বা ইনস্টিটিউটের ভবন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠান করা যাবে, টিএসসিতে সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে র‍্যালি করা যাবে এবং ক্লাস চলাকালীন উচ্চস্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে।

এছাড়াও বিভাগ বা ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে অথবা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে, শিক্ষা সমাপনী উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান রাত ১০টার মধ্যে শেষ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, র‍্যাগ ডে নয়, শিক্ষা সমাপনী উৎসব হবে। সবকিছু নিয়মের মাধ্যমে পরিচালিত হবে।

Advertisement
Share.

Leave A Reply