fbpx

লকডাউনের প্রভাব শেয়ারবাজারেও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

লকডাউনের ঘোষণা হতেই আজ শেয়ারবাজারে দেখা দিয়েছে বড় ধরনের দরপতন। কার্যদিবসের শুরুতেই প্রথম ৩ ঘন্টার লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক নেমে গেছে ১৭৪ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৪৯৬ পয়েন্ট।

আজ রবিবার (৪ এপ্রিল) শেয়ারবাজার খোলার পরই বিনিয়োগকারীরা বিক্রির চাপ বাড়িয়ে দেন। আর অনেকে কম দামে শেয়ার বিক্রির প্রস্তাব দেন। ডিএসই’তে আজ দুপুর ১টা পর্যন্ত লেনদেন হয়েছে ৩৩০ কোটি টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে কমেছে ২৪৭টির দাম, আর দাম বেড়েছে মাত্র ৭টির, অপরিবর্তিত রয়েছে ৬৩টির দাম।

এদিকে, গত কার্যদিবস লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান কমে ৫২৭০ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ৪৫১ কোটি ৩৩ লাখ টাকার।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ দুপুর ১টা পর্যন্ত হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে কমেছে ১৫৯টির দাম, মাত্র ১২টির দাম বেড়েছে, আর অপরিবর্তিত রয়েছে ১৫টির দাম।

দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল শনিবার জানিয়েছে, লকডাউনের মধ্যে যেহেতু ব্যাংক লেনদেন চালু থাকবে, সেহেতু শেয়ারবাজারেও লেনদেন অব্যাহত থাকবে।

সংস্থাটির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ বিষয়ে সংবাদমাধ্যমকে বলেন, বিনিয়োগকারীরা যেন লকডাউনে শেয়ারবাজারের লেনদেন নিয়ে আতঙ্কিত বা বিভ্রান্ত না হন। লকডাউনের মধ্যেও শেয়ারবাজারের লেনদেন অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

Advertisement
Share.

Leave A Reply