fbpx

লকডাউনে উৎসবমুখর এফডিসি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলছে লকডাউন। শুটিং নেই সিনেমা পাড়ায়। এফডিসির ভেতরে শুনশান নীরবতা থাকার কথা। কিন্তু চলচ্চিত্রশিল্পী সমিতির সামনে দেখা গেল ঠিক তার উল্টো চিত্র। করোনা মহামারির এই সময়ে এফডিসিতে ডিপজল, রুবেল, জায়েদ খান আড্ডায় মেতে উঠেছেন, মজা করছেন। দেখেই বোঝা গেল বেশ উৎফুল্ল তারা। সেই সাথে ভিড় করেছেন এফডিসির অন্যরাও। চেষ্টা করলাম এর পেছনের কারণ খুঁজতে।

আসল ব্যাপার হলো, দীর্ঘদিন ধরে সরকারের কাছে শিল্পীদের একটি দাবি ছিল, শিল্পী কল্যাণ ট্রাস্ট গঠনের। অবশেষে সরকার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছেন। সকল শিল্পীদের জন্য একটি ট্রাস্টি বোর্ড গঠন করা হবে। সব ধরনের শিল্পীরা সমান সুযোগ সুবিধা পাবেন। এমনকি মৃত্যুর পর শিল্পীদের পরিবার অর্থনৈতিকভাবে সাহায্য পাবে।

বিষয়টি নিয়ে খুবই উচ্ছ্বসিত শিল্পীরা। তাদের এতদিনের স্বপ্ন সত্যি হতে চলেছে। এ বিষয়ে অভিনেতা ডিপজল বলেন, আমরা দীর্ঘদিন কল্যাণ ট্রাস্টের জন্য অপেক্ষা করেছি। এত দ্রুত যে প্রধানমন্ত্রী এটা কার্যকর করবেন আমরা বুঝিনি। আমরা খুবই খুশি।’

কল্যাণ ট্রাস্টের মাধ্যমে শিল্পীদের এতদিন পরে এসে নিজেদের একটি শক্ত জায়গা তৈরি হয়েছে বলে মনে করেন অভিনেত্রী ইয়ামিন হক ববি।

সরকার বিভিন্ন সময়ে বিক্ষিপ্তভাবে শিল্পীদের সাহায্য করেছে। তবে এবার এই কল্যাণ ট্রাস্ট গঠনের মাধ্যমে শিল্পীদের একটি নির্দিষ্ট জায়গা তৈরি হয়েছে বলেই মনে করেন চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক অভিনেতা জায়েদ খান।

প্রচলিত আছে, টাকায় কথা বলে। কিন্তু আমাদের সিনেমা ইন্ডাস্ট্রির যে বেহাল দশা তাতে সরকার থেকে হয়তো শিল্পীদের জন্য অর্থনৈতিক সাপোর্ট দেওয়া হবে কিন্তু তাতে কি বাংলা সিনেমার হাওয়া বদলাবে?

শিল্পীরা অর্থনৈতিকভাবে লাভবান হোক এবং বাংলা সিনেমা বিশ্ব দরবারে পোঁছে যাক এমনটাই আশা করেন সিনেমা প্রেমীরা।

Advertisement
Share.

Leave A Reply