fbpx

লকডাউনে বাসায় একা? নিজেকে যত্নে রাখবেন যেভাবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলছে লকডাউন বা শাটডাউন। অনেককে এসময় বাসায় একা থাকতে হচ্ছে। যারা পরিবার থেকে দূরে থাকেন,  তাদের জন্য এসময়টা একটু কঠিনই। কিন্তু কী করা বলুল? মন ভালো রাখতে নেওয়া যেতে পারে কিছু পদক্ষেপ।

করোনা ভাইরাস শুধু কিন্তু শরীরের ক্ষতি করছে না, ক্ষতি করছে মনেরও। অনেককেই মনের দিক থেকেও অসুস্থ করে তুলছে। একা থাকলে উদ্বেগ বাড়ে। এদিকে, করোনার সামান্য কোনও লক্ষণ দেখা দিলেও একা ঘরে থাকতে হচ্ছে অন্তত ১৪ দিন। শারীরিক অসুবিধা তেমন না হলেও এমনটাই নিয়ম। এমন সময়ে নিজের যত্ন নেওয়া কঠিন কাজ। একাই করতে হবে প্রায় সবটা। আজ বিবিএস বাংলার পাঠকদের জন্য থাকছে, ঘরে একা একা থাকার সময়ে নিজেকে যেভাবে যত্নে রাখবেন।

১) যদি করোনা আক্রান্ত হন, তাহলে নিজের শারীরিক পরিস্থিতি কেমন, তা রোজ লিখে রাখুন একটি খাতায়। অক্সিজেনের মাত্রা, রক্তচাপ, শরীরের তাপমাত্রা মেপে নিন তার আগে।

২। অনেকেই আছে যাদের বেশি চিন্তা করলে খাবার আগ্রহ কমে যায়। কিন্তু এ সময় খেতে ইচ্ছে না করলেও একটু পরপর অল্প করে খেয়ে নিতে হবে।

৩। পুরোটা দিন একটা ছকে বেধে ফেলুন। কখন কী করবেন তা আগে থেকেই ঠিক করে রাখুন এবং রুটিন অনুযায়ী কাজ করুন।

৪। এসবের পরেও যদি মন খারাপ হয়, তাহলে দিনে দুইবার ধ্যান করুন। নিয়মিত ধ্যান করলে মন শান্ত থাকে।

৫। নিয়মিত যোগ ব্যায়াম করার চেষ্টা করুন। এটাও মনকে শান্ত এবং অয়ানন্দময় রাখতে সাহায্য করে।

৬। অনেক সময় ব্যস্ততার কারণে পছন্দের মুভি দেখা বা বই পড়া হয়ে ওঠে না। এসময় আপনি আপনার সময়কে এদিকে কাজে লাগাতে পারেন। কখনও পছন্দের বই পড়তে পারেন, আবার কখনও মুভি দেখতে পারেন। চাইলে এই বৃষ্টিমূখর দিনে শুনে ফেলুন পছন্দের কোনও গান।

Advertisement
Share.

Leave A Reply