fbpx

লঘুচাপের আভাস: আগামী সপ্তাহে হতে পারে ঘূর্ণিঝড়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপের সৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা শক্তিশালী হয়ে আগামী ২৭ বা ২৮ তারিখের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার আবহাওয়াবিদ ওমর ফারুক বিবিএস বাংলাকে বলেন, ‘উত্তর আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টির পরিবেশ পরিলক্ষিত হচ্ছে। আগামী দু’এক দিনের মধ্যে এটি লঘুচাপে রুপ নেবে কি না, সে বিষয়ে নিশ্চিত হওয়া যাবে। তবে  লঘুচাপ সৃষ্টির পরে তা সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড়ে রূপ নেবে। তাই এখনই এর শক্তি বা পরবর্তী অবস্থা নিয়ে স্পষ্ট করে কিছু বলা যাচ্ছে না। প্রতিটি পদক্ষেপে লঘুচাপের শক্তি ও অবস্থান পরিবর্তন হতে পারে।‘

ঘূর্ণিঝড়ে রূপ নিলে কি হতে পারে প্রশ্নে ওমর ফারুক জানান, নিম্নচাপটি স্পষ্ট হলে এবং পরবর্তীতে সেটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে আগামী ২৭শে মে বা ২৮শে মের মধ্যে ভারতের উড়িষ্যা-পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

এদিকে আবাহাওয়া অধিদফতর জানিয়েছে, আন্দামান সাগরের লঘুচাপটি স্পষ্ট হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পর এর নাম দেওয়া হবে ইয়াস (Yaas)। বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম ইয়াস হবার কথা উল্লেখ করা হয়েছে। এসকাপে এ নামটি প্রস্তাব করেছে ওমান। ফার্সি থেকে আসা ইয়াস শব্দের অর্থ জেসমিন বা জুঁই ফুল। সর্বশেষ বাংলাদেশে আঘাত হানা ঘূর্ণিঝড়ের নাম ছিল আম্পান।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, ময়মনসিংহ, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া জেলাসহ ঢাকা, রংপুর, রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে।

সীতাকুণ্ড, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী ও শ্রীমঙ্গল জেলাসহ ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং আগামী কয়েকদিন তা অব্যাহত থাকবে।

শুক্রবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেট ও তেঁতুলিয়ায় ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Advertisement
Share.

Leave A Reply