fbpx

লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে কমিটি গঠন, শিগগিরই প্রজ্ঞাপন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর এবার লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে নৌ পরিবহন মন্ত্রণালয়। কমিটি ভাড়া পুনর্নির্ধারণ করে জমা দিলে আগামী বুধবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

সোমবার (৮ আগস্ট) দুপুরে লঞ্চমালিকদের নিয়ে এক বৈঠক শেষে এসব তথ্য জানান নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল। তিনি বলেন, ‘কমিটি আজ বিকেলের মধ্যেই ভাড়ার হার ঠিক করবে। ১০ আগস্ট এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।’

সরকার গত শুক্রবার সব ধরনের জ্বালানি তেলের দাম ৪২ থেকে সর্বোচ্চ ৫১ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে। পেট্রলের দাম লিটারে ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়। আর অকটেনের দাম লিটারে ৪৬ টাকা বাড়িয়ে করা হয়েছে ১৩৫ টাকা।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর ইতিমধ্যে দূরপাল্লার বাসের ভাড়া ২২ দশমিক ২২ শতাংশ আর ঢাকা, চট্টগ্রামসহ মহানগরগুলোয় বাসের ভাড়া ১৬ দশমিক ২৭ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে।

তেলের মূল্যবৃদ্ধির পর লঞ্চমালিকেরা লঞ্চভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দেন। লঞ্চভাড়া প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটার ২ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ৪ টাকা ৬০ পয়সা করার প্রস্তাব করা হয়। এ ছাড়া ১০০ কিলোমিটার–পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া ২ টাকার জায়গায় ৪ টাকার প্রস্তাব করেন লঞ্চমালিকেরা।

এ নিয়ে লঞ্চমালিকদের সঙ্গে আজ সচিবালয়ে বৈঠকে বসেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। আধা ঘণ্টার বৈঠক শেষে নৌ পরিবহনসচিব সাংবাদিকদের বলেন, তাঁরা (লঞ্চমালিকেরা) লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছেন। কিন্তু তাঁরা যে প্রস্তাব দিয়েছেন, তা অনেক বেশি। তিনি বলেন, ভাড়া এত বাড়ানো হবে না; আরও কম হবে। ভাড়া পুনর্নির্ধারণের আগপর্যন্ত বর্তমান ভাড়া কার্যকর থাকবে বলেও জানান মোস্তফা কামাল।

বৈঠকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সহসভাপতি সাইদুর রহমান বলেন, পদ্মা সেতু চালু হওয়ার কারণে নৌপথে যাত্রী কমে গেছে। এ জন্য গুলিস্তান থেকে সদরঘাট লঞ্চ টার্মিনাল পর্যন্ত রাস্তাটি যাত্রীদের চলাচলের জন্য সহজ করার দাবি জানান তিনি।

এ বিষয়ে নৌসচিব বলেন, গুলিস্তান থেকে সদরঘাট লঞ্চ টার্মিনাল পর্যন্ত সড়ক দিয়ে যাত্রী চলাচল সহজ করতে সড়ক পরিবহন মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এ সময় তিনি বলেন, শুধু সদরঘাটের কথা বিবেচনা করে ভাড়া নির্ধারণ হবে না। সারা দেশের মানুষের কথা বিবেচনা করে ভাড়া ঠিক করা হবে, যাতে যাত্রীদের ওপর চাপ তৈরি না হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভাড়া পুনর্নির্ধারণে গঠিত সাত সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফেরদৌস আলমকে। সদস্যসচিব করা হয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক রফিকুল ইসলামকে।

Advertisement
Share.

Leave A Reply