fbpx

লাখো ফোনে হোয়াটসঅ্যাপ চলবে না জানুয়ারি থেকে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমান বিশ্বে হোয়াটসঅ্যাপ হলো বার্তা আদান-প্রদানকারী প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় মাধ্যম। এন্ড টু এন্ড এনক্রিপশন সমর্থন করা এ অ্যাপস‌‌‌‌টি কোটি কোটি ব্যবহারকারী স্মার্টফোন ও ট্যাবে ব্যবহার করে থাকেন।

তবে দুঃখজনক হলেও সত্য, ১ জানুয়ারি থেকে অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের বেশ কিছু ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেয়া হবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজচায়না এ তথ্য জানিয়েছে।

গিজচায়না এক প্রতিবেদনে জানায়, সাধারণত পুরোনো অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণের ফোন ব্যবহারকারীরাই এর ভুক্তভোগী হবেন। তারাই আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না, যাদের স্মার্টফোনে অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড সংস্করণ ৪.০.৩-এর নিচে এবং আইফোনে আইওএস ৯-এর নিচে আছে।

যদি হোয়াটসঅ্যাপ সংযোগ চালু রাখতে হয়, তাহলে স্মার্টফোন হালনাগাদ করতে হবে অথবা অ্যান্ড্রয়েডের হালনাগাদ সংস্করণ থাকতে হবে। তাও সম্ভব না হলে নতুন কোনো অ্যান্ড্রয়েড ডিভাইস কিনতে হবে। আইফোন ৪ বা তার আগের সংস্করণগুলোতে নতুন আইওএস সংস্করণ সমর্থন করবে না।

এদিকে, ভয়েস ও ভিডিও কল সেবা চালু হচ্ছে হোয়াটসঅ্যাপ ওয়েব ও ডেস্কটপ বিটা অ্যাপে। এ সুবিধা ২০১৫ ও ২০১৬ সাল থেকেই অ্যান্ড্রয়েড ও আইওএসে রয়েছে।

ফেসবুকও গতবছর আইওএস ৮ ও অ্যান্ড্রয়েড ২.৩.৭ সংস্করণে তাদের সমর্থন বন্ধ করে দিয়েছিল। বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা বিশ্বে ২০০ কোটি ছাড়িয়ে গেছে।

বিশ্বের ইনস্ট্যান্ট মেসেজিং বাজারের ৪৪ শতাংশ এখন হোয়াটসঅ্যাপ এবং ৩৫ শতাংশ ফেসবুক মেসেঞ্জারের দখলে রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply