fbpx

লিটারপ্রতি চার টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত জুনে সয়াবিন তেলের দাম বেড়ে যাওয়ায় লিটারপ্রতি চার টাকা ছাড় দিয়েছিলেন বিপণনকারী কোম্পানিগুলো। তবে এবার সেই ছাড় তুলে নিন ব্যবসায়ীরা। ফলে এখন থেকে সয়াবিনের এক লিটারের বোতলের দাম পড়বে ১৫৩ টাকা।

রবিবার (৫ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ব্যবসায়ীদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানা গেছে।

নতুন দাম অনুযায়ী, সাধারণ মানুষকে পাঁচ লিটারের এক বোতল সয়াবিন তেল ৭২৮ টাকা ও এক লিটার খোলা সয়াবিন তেল ১২৯ টাকা দিয়ে কিনতে হবে। আর পাম সুপার তেলের প্রতি লিটারের দাম হবে ১১৬ টাকা।

এদিকে তেলের দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা আন্তর্জাতিক বাজারকে দায়ী করছেন। ব্রাজিল, আর্জেন্টিনা ও প্যারাগুয়েতে সয়াবিনের দাম বাড়ার কারণেই বাংলাদেশে এর দাম বাড়ছে বলে দাবি করেন তাঁরা।

গত ৩০ জুন ভোজ্যতেল পরিশোধন ও বিপণনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন সয়াবিন তেলের দাম ৪ টাকা কমানোর কথা জানিয়েছিল।  তখন বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সঙ্গে আলোচনা সাপেক্ষে পবিত্র ঈদুল আজহা, করোনাভাইরাস পরিস্থিতি ও ভোক্তার ক্রয়ক্ষমতা বিবেচনা করে সয়াবিন, পাম ও অন্যান্য ভোজ্যতেলের দাম নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২৭ মে ভোজ্যতেলের দাম ৯ টাকা বাড়িয়ে লিটারপ্রতি ১৫৩ টাকা করা হয়। মাঝখানে এই দাম কমলেও এখন আবার তা ১৫৩ টাকায় ফিরে গেল।

সয়াবিন তেলের দাম এক লাফে ৯ টাকা বাড়ানো হয়েছিল। তাতে বোতলজাত এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪৪ টাকা থেকে বেড়ে লিটারপ্রতি ১৫৩ টাকা হয়। এবার আবার দর ১৫৩ টাকায় ফিরল।

Advertisement
Share.

Leave A Reply