fbpx

লিটারপ্রতি ৭ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আরেক দফা বাড়ল সয়াবিন তেলের দাম। লিটারপ্রতি ৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১৬০ টাকা। এর আগে যার দাম ছিল ১৫৩ টাকা। মঙ্গলবার (১৯ অক্টোবর) বাংলাদেশ ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতি বাণিজ্য মন্ত্রণালয়কে এ তথ্য জানিয়েছে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও অপরিশোধিত পাম তেলের দাম বাড়ায় বাংলাদেশেও এই দাম বেড়েছে বলে জানিয়েছে এই সংগঠনটি।

এর আগে তারা বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে এ বিষয়ে আলোচনা করে তেলের এই দাম নির্ধারণ করেছে। এক বিজ্ঞপ্তিতে নতুন এই দাম অবিলম্বে কার্যকর করা হবে বলে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন থেকে এক লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকায় বিক্রি হবে, যা এত দিন ১৫৩ টাকা ছিল। এছাড়া পাঁচ লিটারের এক বোতল তেল পাওয়া যাবে ৭৬০ টাকায়, যা এত দিন ৭২৮ টাকা ছিল। আর খোলা সয়াবিন তেল লিটারপ্রতি ১৩৬ টাকা ও বোতলজাত পাম সুপার তেল ১১৮ টাকা দরে কিনতে পারবেন ক্রেতারা। এই মূল্য অবিলম্বে কার্যকর হবে বলে তবে পরিবেশক ও খুচরা পর্যায়ে পুরোনো মজুতের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

দেশের মোট চাহিদার ৯৫ শতাংশ ভোজ্য তেল বিদেশ থেকে আমদানি করা হয়। তবে ২০২০ সাল থেকে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়তে থাকে। ফলে বাংলাদেশেও কয়েক দফায় দাম বেড়েছে।

Advertisement
Share.

Leave A Reply