fbpx

লিটারে ১০ টাকা বাড়ল তরল দুধের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে এবার দাম বাড়ানোর তালিকায় নাম লিখিয়েছে তরল দুধ। গত সপ্তাহে কোম্পানিভেদে গুঁড়া দুধের দাম কেজিতে ৫০ থেকে ৬০ টাকা বেড়েছিল। এরই মাঝে এবার তরল দুধের দাম বাড়ার খবর পাওয়া গেল।

রাজধানীর বিভিন্ন এলাকার মুদিদোকানে খোঁজ নিয়ে দেখা যায়, পাস্তুরিত তরল দুধের আধা লিটারের প্যাকেট আগের চেয়ে ৭ টাকা এবং ১ লিটার ১০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।

দোকানিরা জানান, দু’একটি বিপণনকারী কোম্পানি তরল দুধের দাম বাড়িয়েছে। শিগগিরই বাকিগুলোর বিক্রয় প্রতিনিধিরা দাম বাড়াবেন বলে খুচরা বিক্রেতাদের জানিয়ে গেছেন।

দাম বাড়ানোর কারণ হিসেবে তারা জানান, নানা কারণে দুধ উৎপাদন ও পরিবহনে ব্যয় বেড়েছে। খামারিদের বাড়তি দাম দিতে হচ্ছে। এজন্য তারা দাম না বাড়িয়ে পারছেন না।

খুচরা দোকানে আড়ং ডেইরির নতুন ও পুরোনো উভয় দামের আধা লিটার ও এক লিটার পরিমাণের তরল দুধের প্যাকেটের গায়ে লেখা দাম থেকে দোকানিদের কথার সত্যতাও পাওয়া যায়।

আড়ং ডেইরির ৭ মে উৎপাদিত আধা লিটারের প্যাকেটে মূল্য লেখা ছিল ৩৮ টাকা। আর গত বুধবার উৎপাদিত দুধের মূল্য ৪৫ টাকা। অর্থাৎ আধা লিটারে দাম বাড়ানো হয়েছে ৭ টাকা। একইভাবে শুক্রবার (১৩ মে) উৎপাদিত ১ লিটারের মোড়কে দাম ৮০ টাকা উল্লেখ করা আছে। ৮ মে উৎপাদিত দুধের মোড়কে লেখা দাম ছিল ৭০ টাকা।

মিল্ক ভিটা ও আকিজ ডেইরির ফার্ম ফ্রেশ তরল দুধের খুচরা বিক্রয় মূল্য আগের মতোই আছে। শিগগিরই এই কোম্পানিগুলোর দুধের দাম বাড়ানো হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে বলে খুচরা দোকানিদের সঙ্গে কথা বলে জানা গেছে।

এক বিক্রয়কর্মী জানান, আগে ফার্ম ফ্রেশের আধা লিটার দুধ পাইকারিতে ৩৫ টাকা আর ১ লিটার দুধ ৬৩ টাকায় কেনা যেত। এখন আধা লিটার ৩৮ টাকা আর ১ লিটার ৬৫ টাকায় কিনতে হচ্ছে। ফলে লাভের পরিমাণও কমে গেছে। আধা লিটারে ২ টাকা আর ১ লিটারে এখন মাত্র ৫ টাকা লাভ হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply