fbpx

লিবিয়ায় নিখোঁজ সিলেটের ২৪ তরুণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের অসংখ্য তরুণ কাজের সন্ধানে বিদেশে পারি জমায়। তবে সঠিক পন্থায় সবাই যেতে পারেনা বলেই দালালের মাধ্যমেই যায় বেশির ভাগ তরুণ। লিবিয়া থেকে ইতালি পাঠানোর জন্য তরুণদের উদ্বুদ্ধ করে দালাল চক্র।

এক পর্যায়ে এই তরুণেরা তাদের পরিবারকে বুঝিয়ে দালালচক্রের সঙ্গে চুক্তিবদ্ধ হন। এরপর পারি জমান লিবিয়ায়। এমনভাবেই দালালের মাধ্যমে সাগর পথে ইউরোপে যেতে গিয়ে লিবিয়ায় এখনো নিখোঁজ রয়েছেন সিলেটের ২৪ তরুণ।

নিখোঁজদের সর্বশেষ কোনো পরিণতি জানেন না স্বজনেরা, ঘুম নেই তাদের চোখে। এদের মধ্যে কেউ কেউ মাফিয়ার মাধ্যমে পরিবারের সঙ্গে যোগাযোগ করেছেন। তাদের শারীরিক অবস্থাও ভালো নেই। কেউ কেউ জানিয়েছেন, তারা লিবিয়ার কারাগারে বন্দি। এ পরিস্থিতিতে সরকারের সহযোগীতা চায় এদের পরিবার।

তাদের পরিবার বলছে, সিলেটের বেশ কিছুই এলাকা  চিহ্নিত করে লিবিয়া থেকে ইতালি পাঠানোর জন্য তরুণদের উদ্বুদ্ধ করে দালাল চক্র। এক পর্যায়ে তরুণেরা তাদের পরিবারের অভিভাবকদের রাজি করিয়ে দালালচক্রের সঙ্গে চুক্তিবদ্ধ হন। এরপর চলে যান লিবিয়ায়। কিন্তু লিবিয়ায় যাওয়ার পর দালালরা চুক্তির কোনো কিছুই মানছে না। তারা নানা অজুহাতে তরুণদের বন্দি করে পরিবারের কাছ থেকে টাকা নিতে থাকে। বর্তমানে এমন প্রতারণার শিকার সিলেটের ২৪ পরিবার।

তবে স্থানীয় সূত্রে জানা যায়, এই ২৪ তরুণই নয়, সিলেটজুড়ে এ রকম আরো তরুণ রয়েছে, যারা লিবিয়ায় গিয়ে নিখোঁজ। আবার কেউ কেউ সাগরে ডুবে প্রাণও হারিয়েছেন। এ পরিস্থিতিতে যারা কারাগারে বন্দি, তাদের দেশে ফিরিয়ে আনতে সরকারের সহযোগিতা চায় তাদের পরিবার।

Advertisement
Share.

Leave A Reply