fbpx

শনিবার শুরু আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ-এর ১৪তম আসর বসছে শনিবার(৩০ জানুয়ারি)। চিলড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশ আয়োজিত সপ্তাহব্যাপী এ উৎসব চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের উৎসবে ঢাকার ৩টি ভেন্যুতে ৩৭টি দেশের ১৭৯টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

শাহবাগের কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত, জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ৪ ফেব্রুয়ারি চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায় চলচ্চিত্র প্রদর্শিত হবে।

প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। উৎসবের সকল প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য উন্মুক্ত। পুরো উৎসবটি স্বাস্থ্য বিধি মেনে পরিচালনা করা হবে। মাস্ক পরিধানকে চলচ্চিত্র উৎসবের টিকেট হিসেবে বিবেচনা করা হচ্ছে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানটি হবে ৩০ জানুয়ারি বিকেল ৪টায় শাহবাগের কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি চত্বর ও শওকত ওসমান মিলনায়তনে। উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করবেন চিলড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম।

উৎসবটির অন্যতম আকর্ষণীয় বিভাগ হিসেবে থাকছে বাংলাদেশি শিশুদের নির্মিত প্রতিযোগিতা ‘ইয়ং বাংলাদেশি ট্যালেন্ট’ বিভাগ। এই বিভাগে ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ নির্মাতাদের নির্বাচিত ১৯টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। ৫টি চলচ্চিত্রকে পুরস্কৃত করা হবে।

মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে রয়েছে ‘মুক্তির চলচ্চিত্র’ শিরোনামে বিশেষ আন্তর্জাতিক চলচ্চিত্র প্রদর্শনী বিভাগ। আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছিল ৮১টি দেশের ১ হাজার ১১৬টি চলচ্চিত্র। এর মধ্যে নির্বাচিত হয়েছে বাংলাদেশসহ অন্যান্য ৩৭টি দেশের মোট ১১৬টি চলচ্চিত্র।

বর্তমান পরিস্থিতি নিয়ে নতুন একটি সামাজিক চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগ রাখা হয়েছে ‘নিউ নরমাল’ শিরোনামে।

উৎসবে প্রতিনিধিদের জন্য ৪টি কর্মশালা ও সেমিনারের আয়োজন করা হয়েছে। ডিরেকশন ও সিনেমাটোগ্রাফির ওপর কর্মশালা পরিচালনা করবেন অমিতাভ রেজা চৌধুরী ও তাহসিন রহমান। স্ক্রিপ্টরাইটিং এর ওপর কর্মশালা পরিচালনা করবেন সাদিয়া খালিদ রীতি, প্রোডাকশন ডিজাইন এর ওপর কর্মশালা পরিচালনা করবেন রঞ্জন রাব্বানী, ফেস্টিভ্যাল সার্কিট সম্পর্কে কর্মশালা পরিচালনা করবেন আবু শাহেদ ইমন।

এছাড়া, শিশু-তরুণ প্রতিনিধিদের সাথে অন্তরঙ্গ আড্ডায় উপস্থিত থাকবেন মুক্তিযোদ্ধা লেফটেনেন্ট র্কনেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতীক, মো. মাশরুকুল হক এবং মারুফা মাশরুক। সেলিব্রেটি আড্ডায় থাকছেন প্রথম বাংলাদেশি নারী এভারেস্টজয়ী পর্বতারোহী নিশাত মজুমদার। এছাড়া থাকছেন সংগীতশিল্পী শায়ান চৌধুরী অর্ণব ও সুনিধি নায়েক।

Advertisement
Share.

Leave A Reply