fbpx

শর্তসাপেক্ষে প্রমোশন পাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শর্তসাপেক্ষে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষে প্রমোশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বুধবার (১৬ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি। যেসব শিক্ষার্থী ২০২০ সালে অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেছেন, তাদের শর্ত সাপেক্ষে দ্বিতীয় বর্ষে প্রমোশন দিয়ে ক্লাস করার অনুমতি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালে অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের জন্য মোট ৪ লাখ ৬৭ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী ফরম পূরণ করেছেন। এদের মধ্যে নিয়মিত শিক্ষার্থী ২ লাখ ৯৭ হাজার ৬২৬ জন এবং অনিয়মিত শিক্ষার্থী ১৯ হাজার ৫০ জন। এছাড়া মানোন্নয়ন পরীক্ষার্থী রয়েছে ১ লাখ ৫১ হাজার ১৫৯ জন। এদের মধ্যে দ্বিতীয় বর্ষে প্রমোশন ৩ লাখ ১৬ হাজার ৬৭৬ জনকে প্রমোশন দেওয়া হবে।

উল্লেখ্য, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৩ লাখ ৭৩ হাজার ৮৭৬ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন।

তবে এই প্রমোশন পাওয়ার ক্ষেত্রে বিশেষ শর্ত আরোপ করা হয়েছে। সেটি হচ্ছে-পরিস্থিতি স্বাভাবিক হলে এসব শিক্ষার্থীকে অবশ্যই প্রথম বর্ষের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কেউ যদি এ পরীক্ষায় অংশ না নেন বা পরীক্ষায় অংশ নিয়ে রেগুলেশন অনুযায়ী ‘নট প্রমোটেড’ হন, সে ক্ষেত্রে তাঁর শর্তসাপেক্ষে দেওয়া প্রমোশন বাতিল বলে গণ্য হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://nu.ac.bd)  এ সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

Advertisement
Share.

Leave A Reply