fbpx

শাওমিতে আর থাকছে না ‘মি’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শাওমি থেকে ‘মি’ সিরিজ বাদ দেওয়ার ঘোষণা দিয়েছে জনপ্রিয় এই চীনা প্রতিষ্ঠান। ঘোষণা অনুযায়ী, তারা আগের মতোই স্মার্টফোন বানাবে তবে ‘মি’ ব্র্যান্ড থাকবে না। শাওমি তা নিশ্চিতও করেছে। যেমন চলতি বছরে বাজারে আসা ‘শাওমি মি ১১’-এর নাম হবে শুধু ‘শাওমি ১১’।

সংবাদমাধ্যম দ্য ভার্জকে দেওয়া এক সাক্ষাৎকারে শাওমির মুখপাত্র বলেছেন, ‘২০২১ সালের তৃতীয় প্রান্তিক থেকে শাওমির “মি” সিরিজের নাম বদলে “শাওমি” করা হবে। এই পরিবর্তনে আমাদের বৈশ্বিক ব্র্যান্ডের উপস্থাপনা এক হবে এবং ব্র্যান্ড ও পণ্যের মধ্যে ভুল-বোঝাবুঝি কমে যাবে। তবে সব অঞ্চলে পরিবর্তন আনতে কিছুটা সময় লাগতে পারে।’

তবে ‘রেডমি’ ব্র্যান্ড থাকবে বলে জানিয়েছে তারা। এই সিরিজে থাকবে তুলনামূলক কম দামের স্মার্টফোন। আর উচ্চ কনফিগারেশনের স্মার্টফোনগুলো নিজে নিয়ে আসবে শাওমি। শাওমি জানিয়েছে, তাদের পণ্য সেরা প্রযুক্তির পাশাপাশি ‘প্রিমিয়াম’ অভিজ্ঞতা দেয়। আর রেডমি তুলনামূলক কমবয়সীদের ফোন, দামও সেভাবে নির্ধারণ করবে।

স্মার্টফোন থেকে শুরু করে নতুন ব্র্যান্ডিং ক্রমে শাওমির অন্যান্য পণ্যেও যুক্ত হবে। তবে শাওমির দোকানগুলোর ‘মি’ লোগো আপাতত থাকছে।

এরই মধ্যে ব্র্যান্ডিংয়ে পরিবর্তন নিয়ে এসেছে শাওমি। চলতি মাসে ‘মিক্স ৪’ মডেলের স্মার্টফোনের ঘোষণা দেয় শাওমি। সেখানে প্রতিষ্ঠানটি ‘শাওমি মিক্স ৪’ হিসেবে উল্লেখ করে। কিন্ত এই সিরিজটির আগের স্মার্টফোনগুলো ‘মি মিক্স’, ‘মি মিক্স ২’ এবং ‘মি মিক্স ৩’ হিসেবে পরিচিত ছিল।

মূলত পশ্চিমা দেশগুলোতে ‘মি’ ব্র্যান্ডের ব্যবহার শুরু করে শাওমি। পশ্চিমাদের জন্য ‘শাওমি’ উচ্চারণ কঠিন হতে পারে, তাই ‘মি’র প্রচলন করা হয়েছিল।

‘মি ১১’ চীনে আগে থেকেই ‘শাওমি ১১’ হিসেবে পরিচিত। তবে শাওমি বিশ্বাস করে, তাদের ব্র্যান্ড নাম এখন যথেষ্ট জনপ্রিয়, আর পরিবর্তনটা সে কারণেই।

Advertisement
Share.

Leave A Reply